ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও ইসি

হলফনামা

সম্পদে মন্ত্রী-এমপিদের কাতারে মিসবাহ উদ্দিন সিরাজ

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
সম্পদে মন্ত্রী-এমপিদের কাতারে মিসবাহ উদ্দিন সিরাজ মিসবাহ উদ্দিন সিরাজ

সিলেট: মন্ত্রী-এমপি না হলেও অর্থ-সম্পদে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাতারে স্বতন্ত্র প্রার্থী মিসবাহ উদ্দিন সিরাজ। অর্থকড়ির দিক দিয়ে তিনি ও তার স্ত্রী দুজনেই কোটিপতি।

সে অর্থে ড. মোমেন অঢেল অর্থবিত্তের মালিক থাকলেও স্ত্রীর নামে কেবল যৎসামান্য টাকা দেখিয়েছেন হলফনামায়। আর সিলেট-১ আসনে অর্থ-সম্পদে এ দুই প্রার্থীর ধারেকাছেও নেই অন্যরা।     

আওয়ামী লীগের তিনবারের সাংগঠনিক সম্পাদক ছিলেন অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। সিলেট জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটরের (পিপি) দায়িত্ব পালন করেছেন তিনি। রাজনীতির পাশাপাশি বর্তমানে আইন পেশায় যুক্ত রয়েছেন এ নেতা।

একাদশ জাতীয় সংসদ ও পরে উপ-নির্বাচনে সিলেট-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন মিসবাহ উদ্দিন সিরাজ। নৌকা চেয়ে বঞ্চিত হলেও দলের প্রতি ছিলেন আনুগত্য। যে কারণে বিদ্রোহী প্রার্থী হননি।

একইভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সিলেট-১ ও ৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন তিনি। কিন্তু সিলেট-১ আসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিলেট-৩ আসনে বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবকে প্রার্থী দেয় আওয়ামী লীগ।

তবে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে স্বতন্ত্রদের প্রতিদ্বন্দ্বিতা উন্মুক্ত রাখে আওয়ামী লীগ। সে সুবাদে সিলেট-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মিসবাহ উদ্দিন সিরাজ। ইতোমধ্যে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। গত ৩ নভেম্বর বাছাইয়ে তার মনোনয়নপত্র বৈধ হয়। মনোনয়নপত্রে হলফনামায় নিজের সম্পদ বিবরণী জমা দিয়েছেন।   

হলফনামা ঘেটে যায়, পেশায় আইনজীবী মিসবাহ উদ্দিন সিরাজ বছরে আয় দেখিয়েছেন ১৬ লাখ ৭৯ হাজার ৬৪৪ টাকা। এর মধ্যে শেয়ার-সঞ্চয়পত্র থেকে ৯ লাখ ৪ হাজার ৬৪৪ টাকা ও পেশা থেকে আয় ৭ লাখ ৭৫ হাজার টাকা।

অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে তার নিজের ও স্ত্রীর নামে ৩ কোটি ৬২ লাখ ৯৮ হাজার ৯৭০ টাকা। এর মধ্যে নিজ নামে ১ কোটি ৯৯ লাখ ৯৭ হাজার ৯২ টাকা ও স্ত্রীর নামে ১ কোটি ৬৩ লাখ ১ হাজার ৮৭৮ টাকা। স্থাবর সম্পদের মধ্যে দেখিয়েছেন নিজ নামে ১৪ শতক অকৃষি জমি, পূর্বাচলে সাড়ে ৭ কাঠার প্লট, শামীমাবাদে বাড়ির মূল্য দেখিয়েছেন ৭৭ লাখ ৪১ হাজার টাকা। স্ত্রীর নামে আছে ২ তলা বাড়ি।

হলফনামায় দেওয়া তথ্যে, নিজ নামে নগদ দেখিয়েছেন ১৯ লাখ ১৯ হাজার ৯৭৯ টাকা, স্ত্রীর নামে ৮ লাখ ৩০ হাজার ৯৮৯ টাকা। আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে নিজ নামে ৫৬ লাখ ৮০ হাজার ৯০৬ টাকা ও স্ত্রীর নামে ৫৩ লাখ ৮৭ হাজার ৮৮৯ টাকা। শেয়ার আছে ৩ হাজার ২৭০টি, দাম উল্লেখ করেননি। সঞ্চয়পত্রে আমানত ১ কোটি ৯ লাখ ৩ হাজার ২০৭ টাকা ও স্ত্রীর নামে এ খাতে ৮৪ লাখ ৮৮ হাজার টাকা। যানবাহন নিজ নামে আছে ১১ লাখ টাকার, স্ত্রীর নামে ১২ লাখ ৯৫ হাজার টাকার। স্বর্ণালংকার নিজ নামে ২৫ হাজার টাকার ও স্ত্রীর নামে ১ লাখ টাকার। ইলেকট্রিক সামগ্রী নিজ নামে ৫১ হাজার ২০০ টাকার ও স্ত্রীর নামে ১ লাখ টাকার। আসবাবপত্র নিজ নামে ৮০ হাজার টাকার ও স্ত্রীর নামে দেখিয়েছেন ১ লাখ টাকার। একটি পিস্তল ও শটগান রয়েছে। যার মূল্য দেখিয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৮০০ টাকা।

স্থাবর সম্পদের মধ্যে দেখিয়েছেন অকৃষি জমি সিলেটে ১৪ শতক অর্জনকালীন মূল্য দেখিয়েছেন ৫ লাখ ২৯ হাজার টাকা। পূর্বাচলে সাড়ে ৭ কাঠার প্লটের মূল্য দেখান ২০ লাখ ৬২ হাজার টাকা। এ ছাড়া নিজ নামে দালান আছে ৩ লাখ টাকা মূল্যের ও স্ত্রীর ২ তলা বাড়ি মাতৃসূত্রে পাওয়া। নগরের শামীমাবাদের বাসা ১ লাখ ও পৈত্রিক সম্পদ ৩৮ লাখ ৫০ হাজার টাকা। তবে ব্যাংকে তার দেনা আছে ৩৭ লাখ ৫০ হাজার টাকা।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের অস্থাবর সম্পদ নিজের নামে দেখিয়েছেন ৮০ লাখ ৫৬ হাজার ৫২১ টাকা, স্ত্রীর নামে ১৩ লাখ টাকা। স্থাবর সম্পদ নিজের নামে ৪ কোটি ৪ লাখ ৫৬ হাজার টাকার। সে তুলনায় মিসবাহ উদ্দিন সিরাজ অস্থাবর সম্পদের দিকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের চেয়ে এগিয়ে রয়েছেন।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে জাকের পার্টির আব্দুল হান্নান হলফনামায় স্থাবর-অস্থাবর মিলিয়ে ১২ লাখ ৫৫ হাজার টাকা উল্লেখ করেছেন।

বাংলাদেশ কংগ্রেসের সোহেল আহমদ চৌধুরী মাত্র ৫০ হাজার টাকার অস্থাবর সম্পদ দেখিয়েছেন হলফনামায়।  

আর ইসলামী ঐক্যজোটের ফয়জুল হক বছরে শিক্ষকতা থেকে ১ লাখ ২০ হাজার টাকা আয় দেখিয়েছেন। সে সঙ্গে স্থাবর-অস্থাবর মিলিয়ে সম্পদ দেখান ৬১ লাখ ৫৮ হাজার টাকা। এর মধ্যে ব্যাংকে দেনা আছেন ১০ লাখ।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২৩
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।