ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মানিকগঞ্জে নৌকার প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন, ব্যাখ্যা চেয়ে নোটিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
মানিকগঞ্জে নৌকার প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন, ব্যাখ্যা চেয়ে নোটিশ

মানিকগঞ্জ: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী অ্যাডভোকেট আব্দুস সালামকে আচরণবিধি ভঙ্গের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে অনুসন্ধান কমিটি।

বুধবার (১৩ ডিসেম্বর)  নির্বাচনী অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যুগ্ম জেলা ও দায়রা জজ কামরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে এ নোটিশ দেওয়া হয়।

 

নোটিশে নৌকার প্রার্থীকে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেল ৩টার সময় কমিটির কার্যালয়, যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালত, মানিকগঞ্জ এ ব্যক্তিগতভাবে অথবা তার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

নোটিশ সূত্রে জানা যায়, মানিকগঞ্জ-১ আসনে নৌকার মনোনীত প্রার্থী আব্দুস সালাম তার নির্বাচনী এলাকায় স্থানীয় জনগণের সঙ্গে নৌকার ব্যানারে সভা, সমাবেশ, উঠান বৈঠক এবং শোডাউনের মাধ্যমে নৌকার পক্ষে নির্বাচনী প্রচারণা চালান। যা নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। এমন কার্যক্রমের মাধ্যমে তিনি জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন।

নোটিশ সূত্রে জানা যায়,  আপনি আপনার নির্বাচনী এলাকায় স্থানীয় জনগণের সঙ্গে নৌকার ব্যানারে সভা, সমাবেশ, উঠান বৈঠক এবং শোডাউনের মাধ্যমে নৌকার পক্ষে নির্বাচনী প্রচারণা চালান যা নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। ওই সংবাদ বিভিন্ন পত্র-পত্রিকায় এবং অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। আপনার এমন কার্যক্রমের মাধ্যমে আপনি জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন। বিধি অনুযায়ী ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না।

এর আগে, গত মঙ্গলবার (১২ ডিসেম্বর) স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন মাহমুদ নৌকার প্রার্থী আব্দুস সালামের বিরুদ্ধে জেলা রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন।

এ বিষয়ে মানিকগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী আব্দুস সালামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও যোগাযোগ সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।