ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বড় দল অংশ না নিলে ভোট অবৈধ হয় না, ন্যায্যতা খর্ব হয়: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
বড় দল অংশ না নিলে ভোট অবৈধ হয় না, ন্যায্যতা খর্ব হয়: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বড় বড় দল অংশ না নিলে নির্বাচন অবৈধ হয় না। নির্বাচনের ন্যায্যতা খর্ব হয়।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সিইসি বলেন, আমরা সব সময় অংশগ্রহণমূলক (দ্বাদশ সংসদ) নির্বাচনের কথা বলেছি। জাতির উদ্দেশ্যে শেষ ভাষণেও বলেছিলাম বিএনপির জন্য সময় এখনো ফুরিয়ে যায়নি। ফোনে কথা বলেছি, ডিও লেটার দিয়ে আহ্বান জানিয়েছি। আহ্বানে সাড়া দেয়নি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, খুবই খুশি হতাম যদি নির্বাচনটা আরও অনেক বেশি অংশগ্রহণমূলক হতো। তাহলে ভোটার উপস্থিতি বেশি হতো। বড় বড় দল অংশ না দিলে নির্বাচন অবৈধ হয় না। তবে নির্বাচনের ন্যায্যতা, গ্রহণযোগ্যতা খর্ব হয়।  

সঠিক সমন্বয় ঘটাতে পারি নির্বাচন আরও সুন্দর হবে বলেও মনে করেন সিইসি।  

তিনি আরও বলেন, নির্বাচনটা (দ্বাদশ সংসদ নির্বাচন) ভালো হয়েছে কী খারাপ হয়েছে সেটা আমাদের বিবেচ্য বিষয় না। সামনে অনেকগুলো নির্বাচন আছে, উপ-নির্বাচন, সেগুলোকেও খাটো দেখার অবকাশ নেই।

নির্বাচন কমিশনের খবর সংগ্রহকারী সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডির পুরাতন কমিটির দায়িত্ব হস্তান্তর ও নতুন কমিটির দায়িত্ব গ্রহণ শীর্ষক অনুষ্ঠানটিতে অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিব ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তা, আয়োজন সংগঠকের নেতা ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪ 
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad