ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিদেশি পর্যবেক্ষকদের ‘দেখভালে’ ব্যয় কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
বিদেশি পর্যবেক্ষকদের ‘দেখভালে’ ব্যয় কোটি টাকা

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের হোটেলে অবস্থান, আপ্যায়নসহ অন্যান্য খাতে এক কোটি টাকা ব্যয় করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

আর এই ব্যয়ের অর্থের জোগান দিতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে মন্ত্রণালয়ের নির্বাচন পর্যবেক্ষক সমন্বয় সেল।

সেলটির সিনিয়র সহকারী সচিব মারজান বেগমের পাঠানো চিঠিতে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে আগত বিদেশি নির্বাচন পর্যবেক্ষক দলের হোটেলে অবস্থান, আতিথেয়তা প্রদান, কন্ট্রোল ও ব্রিফিং রুম স্থাপন, যাতায়াত ভ্রমণ এবং আপ্যায়নসহ অন্যান্য কার্যক্রমে ৯৮ লাখ ৬১ হাজার  ৭৫৫ টাকা ব্যয় করা হয়েছে।

বিদেশি পর্যবেক্ষকদের হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থান ও আতিথেয়তায় ব্যয় সাত লাখ ৯৫ হাজার ৯৭৪ টাকা; হোটেলে কন্ট্রোল রুম, ব্রিফিং রুম ও মিডিয়া রুম, খাবারে ব্যয় ১৫ লাখ ১৪ হাজার ৪২৪ টাকা ও হোটেল থেকে আগত অতিথিদের এয়ারপোর্টের বলাকা লাউঞ্জে খাবার সরবরাহে ব্যয় হয়েছে এক লাখ ৮০ হাজার ৬৬৫ টাকা।

এছাড়া পর্যবেক্ষকদের যাতায়াতের জন্য দুটি গাড়ি ভাড়া বাবদ ৪১ লাখ ৩৪ হাজার ৩১৩ টাকা, স্থানীয় বিমানভাড়া চলাচল বাবদ ৫৬ হাজার ৩৯০ টাকা ও অন্যান্য খাতে তিন লাখ ১৭ হাজার ৮৮১ টাকা ব্যয় হয়েছে।

অন্যদিকে পর্যবেক্ষকদের সহায়তার জন্য গত বছরের ২৬ ডিসেম্বর থেকে চলতি বছরের ১০ জানুয়ারি জনপ্রশাসন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭২ জন কর্মকর্তার খাবার সরবরাহ, প্রশিক্ষণ, আন্তঃমন্ত্রণালয়ের সভা ও আপ্যায়ন ব্যয় ২২ লাখ ৫০ হাজার ১০৮ টাকা। ৭২ জন স্বেচ্ছাসেবকের সম্মানী ছয় লাখ ১২ হাজার টাকা।

ভোটের আগে মন্ত্রণালয় থেকে দুই কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছিল।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি সাংবাদিক ও বিভিন্ন সংস্থার ১৬৮জন পর্যবেক্ষক এসেছিল। এদের মধ্যে ইসির আমন্ত্রিত ছিলেন ১৯ জন, যাদের ব্যয় সংস্থাটির বহন করার কথা ছিল। তবে মন্ত্রণালয় ৪০ জনের মতো পর্যবেক্ষকদের পেছনে ব্যয়ের টাকা চেয়েছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, মন্ত্রণালয় থেকে একটি হিসেব দেওয়া হয়েছে। আমরা কেবল আমাদের আমন্ত্রিত অতিথিদের ব্যয় বহন করার সিদ্ধান্ত রয়েছে।

আরও পড়ুন>> বিদেশি পর্যবেক্ষকদের ‘দেখভালে’ দুই কোটি টাকা চায় মন্ত্রণালয়

বাংলাদেশ সময়: ১০৫৪ঘণ্টা, মার্চ ০৭, ২০২৪
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।