ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি ভোট, আদালতের আদেশ প্রতিপালনে নিশ্চিত হতে হবে কর্মকর্তাকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
ইউপি ভোট, আদালতের আদেশ প্রতিপালনে নিশ্চিত হতে হবে কর্মকর্তাকে

ঢাকা: আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আদালতের কোনো আদেশ প্রতিপালন করার আগে তা নিশ্চিত হতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১২ মার্চ) সংস্থাটির উপসচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি সংশ্লিষ্টদের পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, কোনো ইউনিয়নের চেয়ারম্যান বা ওয়ার্ডের সদস্য পদের নির্বাচনের বা প্রার্থিতার বিষয়ে আদালত কোনো আদেশ দিলে, আদেশ অনুসারে রিটার্নিং কর্মকর্তা ব্যবস্থা গ্রহণ করবেন। তবে আদালতের আদেশ সম্পর্কে নিশ্চিত হয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আদালতের আদেশের ওপর ভিত্তি করে বিজ্ঞ অ্যাডভোকেট কোনো প্রত্যয়ন পত্র প্রদান করলে প্রত্যয়ন পত্রে উল্লিখিত আদেশ নিশ্চিত হয়ে প্রয়োজনে প্রত্যয়নপত্র প্রদানকারী আইনজীবীর সঙ্গে আলোচনা করে নিশ্চিত হতে হবে।

আদালতের আদেশ প্রতিপালন করা হলে তা অবশ্যই লিখিতভাবে নির্বাচন কমিশন সচিবালয়কে জানাতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে সিনিয়র জেলাজেলা নির্বাচন
কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা অত্র সচিবালয়ের আইন অনুবিভাগের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।  

মো. আতিয়ার রহমান জানিয়েছেন, লক্ষ্মীপুর সদরের দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ; দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল; রাজশাহীর পুঠিয়ার পুঠিয়া; ভোলার লালমোহনের ধলীগৌরনগর ও লর্ডহার্ডিঞ্জ; পটুয়াখালী সদরের কমলাপুর ও ভুরিয়া; বরগুনার আমতলীর আমতলী; সাতক্ষীরা সদরের আলিপুর; সিলেটের গোয়াইনঘাটের বিছনাকান্দি; ব্রাহ্মণবাড়িয়ার কসবার কুটি; কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, ঈদগাঁও এবং পোকখালী ইউপিতে আগামী ২৮ এপ্রিল ভোটগ্রহণ হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১ এপ্রিল, আপিল দায়েরের সময় ২ থেকে ৪ এপ্রিল, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ এপ্রিল। প্রতীক বরাদ্দ ৯ এপ্রিল এবং ভোটগ্রহণ ২৮ এপ্রিল।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।