ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

শান্তিপূর্ণভাবে চলছে রাজশাহীর দুই উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি কম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, মে ৮, ২০২৪
শান্তিপূর্ণভাবে চলছে রাজশাহীর দুই উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি কম

রাজশাহী: জেলার দুই উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে দিয়েই চলছে ভোটগ্রহণ।  

বুধবার (০৮ মে) সকাল ৮টায় জেলার গোদাগাড়ী ও তানোর উপজেলায় প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়, যা বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এরপর শুরু হবে ভোট গণনা।

তবে প্রথম ধাপের এই নির্বাচনের শুরুতেই ভোটার উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে ধারণা করা হচ্ছে। বুধবার সকাল থেকে এই দুই উপজেলার কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে কেন্দ্রগুলোতে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটারের উপস্থিতি বেশি।

সকালে রাজশাহীর গোদাগাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ, সোনাদীঘি উচ্চ বিদ্যালয়, মাটিকাটা উচ্চ বিদ্যালয়, মহিশালবাড়ি প্রাথমিক বিদ্যালয়সহ বেশকয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে কোথাও ৫ শতাংশ তো কোথাও ৮ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ভোটগ্রহণ সংশ্লিষ্টরা বলছেন, গতরাতে বৃষ্টি হওয়ার কারণে সকালে উপস্থিত কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিত বাড়বে।

সকালে গোদাগাড়ীর সোনাদীঘি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবির। ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি বলেন, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশেই আজ ভোটগ্রহণ চলছে। আইনশৃঙ্খলা বাহিনী তৎপর আছে। ভোটের মাঠে পুলিশের পাশাপাশি, র‌্যাব ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা দায়িত্ব পালন করছেন। বেলা বাড়লে ভোটার উপস্থিতি সন্তোষজনক হবে বলেও এ সময় আশা প্রকাশ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার।

এদিকে রাজশাহীর এ দুই উপজেলায় মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪৭ হাজার ৩৩৩ জন। এর মধ্যে গোদাগাড়ী উপজেলায় ২ লাখ ৮১ হাজার ১৬০ ও তানোরে ১ লাখ ৬৬ হাজার ১৭৩ ভোটার।

রাজশাহীর এ দুই উপজেলায় মোট প্রার্থী ১৬ জন। যাদের মধ্যে ৭ জন চেয়ারম্যান প্রার্থী। এর মধ্যে গোদাগাড়ীতে পাঁচজন চেয়ারম্যানসহ নয়জন এবং তানোরে দুইজন চেয়ারম্যানসহ সাতজন।

আর এ দুই উপজেলার মোট ১৬৮টি কেন্দ্রে আজ সকাল থেকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ১৫৫টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। সেই হিসেবে মোট কেন্দ্রের ৯২ ভাগই ঝুঁকিপূর্ণ।

যদিও উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, এসব কেন্দ্রকে তারা ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে দেখছেন। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে বাড়তি সতর্কতা রয়েছে। কেন্দ্রগুলোতে চারজন পুলিশ ও ১৬ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৫ প্লাটুন ও তানোর উপজেলার ২ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন রয়েছে। এর পাশাপাশি দুই উপজেলায় ১৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মাঠে দায়িত্ব পালন করছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাব ও পুলিশের টহল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। তবে এখন পর্যন্ত কোথাও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ