ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

শতাধিক বীর মুক্তিযোদ্ধার হাতে বিশেষ স্মার্ট কার্ড তুলে দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মে ১৩, ২০২৪
শতাধিক বীর মুক্তিযোদ্ধার হাতে বিশেষ স্মার্ট কার্ড তুলে দেবে ইসি

ঢাকা: শতাধিক বীর মুক্তিযোদ্ধার হাতে বিশেষ স্মার্ট কার্ড তুলে দেবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৩ মে নির্বাচন ভবনে এক অনুষ্ঠানে তাদের হাতে নাগরিক এ পরিচয়পত্র তুলে দেওয়া হতে পারে।

ইসি কর্মকর্তারা জানান, জাতির এ সূর্যসন্তানদের সম্মানার্থে স্মার্ট কার্ডের ডিজাইনে পরিবর্তন এনে ‘বীর মুক্তিযোদ্ধা’ শব্দ দুটি যোগ করা হয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কর্মকর্তারা জানান, এ পর্যন্ত সহস্রাধিক বিশেষ স্মার্ট কার্ড প্রস্তুত করা হয়েছে। শতাধিক বীর মুক্তিযোদ্ধাকে আমন্ত্রণ জানিয়ে তাদের হাতে কার্ড তুলে দেওয়া হবে। এমনকি ক্রেস্ট দেওয়ার পরিকল্পনাও করা হয়েছে। এরপর বাকিগুলো উপজেলা পর্যায়ে বিতরণ করা হবে।

জানা গেছে, সম্প্রতি বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির কাছে বীর মুক্তিযোদ্ধা খচিত তার স্মার্টকার্ডটি পৌঁছে দিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

২০২২ সালে কেএম নূরুল হুদার কমিশন রাজধানীর একটি হোটেলে প্রায় ১০০ জন মুক্তিযোদ্ধার হাতে এ কার্ড তুলে দিয়ে কার্যক্রমটির উদ্বোধন করেন। এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালযয়ের সঙ্গে পরামর্শ না করে উদ্যোগ নেওয়ায় তা থেমে যায়।  

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন সে উদ্যোগকেই পুনরুজ্জীবিত করলেন। বর্তমানে মাঠপর্যায়ে আবেদনের পরিপ্রেক্ষিতে এ কার্ড সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, মে ২৩, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।