ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

৬০ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জুন ৫, ২০২৪
৬০ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে

ঢাকা: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৬০টি উপজেলা পরিষদে ভোটগ্রহণ চলছে। বুধবার (০৫ জুন) সকাল ৮টায় ভোট শুরু হয়েছে, একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ৬০টির মধ্যে ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলছে।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, দুর্গম এলাকা বিবেচনায় ১৯৭ কেন্দ্রে ব্যালট পেপার মঙ্গলবার (০৪ জুন) পাঠানো হয়েছে। আর চার হাজার ৯৪৭ কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হয়েছে আজ (বুধবার) সকালে।

মোট পাঁচ হাজার ১৪৪টি কেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

নির্বাচনে তিন পদে মোট ৭২১ জন প্রার্থী রয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন ভোটের লড়াই করছেন।

চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান তিনজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে একজন, মোট পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আগের তিন ধাপের মতো এই ধাপেও ভোটকেন্দ্রের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর ১৭ থেকে ২১ জনের ফোর্স মোতায়েন রয়েছে। নির্বাচনি আচরণ বিধি প্রতিপালন ও নির্বাচনি অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে মাঠে নামানো হয়েছে শতাধিক নির্বাহী ও ৬০ বিচারিক ম্যাজিস্ট্রেট।

ভোটে মাঠে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি ১৬৬ প্লাটুন, ভোটকেন্দ্রে পুলিশ ১৯ হাজার ৪৭৮ জন, মোবাইল টিমে পুলিশ ছয় হাজার তিনজন, স্ট্রাইকিং ফোর্সে পুলিশ দুই ৬৭৩ জন, র‌্যাবের ১৫৪টি টিম আছে। সব মিলিয়ে পুলিশের ৪১ হাজার ৩৭৯ জন ও আনসারের ৬৬ হাজার ৫৭৯ সদস্য নিয়োজিত রয়েছে।

গুরুত্ব বিবেচনায় ১৭টি উপজেলায় অতিরিক্ত ২৯ প্লাটুন বিজিবি, অতিরিক্ত র‌্যাব ১৪টি টিম, কোস্টগার্ড ৫ সেকশন ও অতিরিক্ত ১৬ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

দেশের ৪৯৫টি উপজেলায় এবার চার ধাপে ভোটের জন্য তফসিল দেয় ইসি। ইতোমধ্যে তিন ধাপের নির্বাচন শেষ হয়েছে। স্থগিত কিছু উপজেলায় ভোট হবে ৯ জুন। আর মেয়াদ পূর্ণ হওয়া সাপেক্ষে কয়েকটি উপজেলায় ভোট হবে আগামী বছর।

বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
ইইউডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।