ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

ভোটার তালিকা হালনাগাদের আগাম প্রস্তুতি নিচ্ছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
ভোটার তালিকা হালনাগাদের আগাম প্রস্তুতি নিচ্ছে ইসি

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদে আগাম প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।  

সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে সংস্থাটির সচিব শফিউল আজিম এমন নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

 

ইসি সূত্রগুলো জানিয়েছে, বৈঠকে ভোটার তালিকা হালনাগাদ করার জন্য প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করার কথা উঠেছে। এজন্য কী পরিমাণ সরঞ্জাম আছে, কী পরিমাণ লাগবে তার হিসাব চেয়ে মাঠ কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে।

ইসি সচিব শফিউল আজিম লিখিত নির্দেশনায় বলেছেন, বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। ভোটার নিবন্ধন কাজে ব্যবহৃত মালামালের বর্তমান অবস্থা জানার জন্য মাঠপর্যায়ে পত্র পাঠাতে হবে এবং প্রয়োজনীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে।

২০২২ সালে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির সময় দেওয়া হয়েছিল তিন সপ্তাহ, তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল বিদ্যমান ভোটারের ৭ দশমিক ৫ শতাংশ। কার্যক্রম শেষে তথ্য সংগ্রহ দাঁড়িয়েছিল ৯ দশমিক ৮ শতাংশ এবং নিবন্ধন হয় ৮ দশমিক ৭৯ শতাংশ। সে সময় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তিন বছরে তথ্য আগাম নিয়েছিল ইসি।  এবারও তিন বছরের তথ্য একসঙ্গে নেওয়ার পরিকল্পনা চলছে।  
বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।