ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

ডিমেনশিয়ায় আক্রান্ত ব্রুস উইলিস, পরিবারের বিবৃতি প্রকাশ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
ডিমেনশিয়ায় আক্রান্ত ব্রুস উইলিস, পরিবারের বিবৃতি প্রকাশ ব্রুস উইলিস

প্রায় এক বছর আগেই অভিনয় থেকে অবসর নিয়েছেন হলিউডের জনপ্রিয় অ্য়াকশন তারকা ব্রুস উইলিস। এবার জানা গেল, ‘ফ্রন্টোটেমপোরাল ডিমেনশিয়ায়’ আক্রান্ত এই অভিনেতা।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) উইলিসের পরিবার এক বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০২২ সালেই জানিয়েছিলাম, অ্যাফেসিয়ায় ভুগছেন ব্রুস। সেই সমস্যা আরো বেড়েছে। চিকিৎসকরা নির্দিষ্ট একটি রোগও ধরতে পেরেছেন যার নাম ফ্রন্টোটেমপোরাল ডিমেনশিয়া।

চিকিৎসাবিজ্ঞান বলছে, ফ্রন্টোটেমপোরাল ডিমেনশিয়া বা এফটিডি এমন এক ধরনের সমস্যা যার ধাক্কায় একাধিক অসুখ দেখা দিতে পারে। সহজ কথায়, এর ফলে মস্তিষ্কের ফ্রন্টাল ও টেমপোরাল লোব সঙ্কুচিত হতে থাকে। সাধারণত এতে মস্তিষ্কের এমন এক অংশ ক্ষতিগ্রস্ত হয় যার ফলে আক্রান্তের আচরণ, ব্যক্তিত্ব এবং ভাষা ব্যবহারের ক্ষমতা প্রভাবিত হয়।

ব্রুসের পরিবার যে বিবৃতি দিয়েছে তাতেও সেই ভোগান্তির কথা স্পষ্ট। বলা হয়েছে, দুর্ভাগ্যবশত, কথা বলায় সমস্যা ছাড়াও আরো একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে ব্রুসকে। পুরো বিষয়টি খুবই কষ্টকর। শুধু একটি জিনিসই নিশ্চিন্ত করছে। তার কী হয়েছে, সেটা আমাদের কাছে স্পষ্ট।

‘ডাই হার্ড’খ্যাত অভিনেতার যে রোগ ধরা পড়েছে, তার সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই। পরিবারের পক্ষ থেকেও সে কথা জানানো হয়েছে। তবে একই সঙ্গে এটিও স্পষ্ট যে হাল ছাড়তে রাজি নন কেউ।

শুধু বর্তমান স্ত্রী এমা হেমিং উইলিস নন, ব্রুসের পাশে দাঁড়িয়েছেন তার প্রাক্তন স্ত্রী ও হলিউড তারকা ডেমি মুর। বাবার কঠিন সময়ে এগিয়ে এসেছেন পাঁচ সন্তানও। সকলে মিলেই ওই বিবৃতি প্রকাশ করেন।

এর আগে ২০২২ সালের মার্চে অভিনয় জীবনের ইতি টানার কথা ঘোষণা করেছিলেন ব্রুস উইলিস। সেই সময় জানানো হয়, অ্যাফেসিয়ার কারণে এই সিদ্ধান্ত। এটি এক ধরনের স্নায়ুর সমস্যা যাতে ভাষা ও কথা বলার ক্ষমতা প্রভাবিত হয়। এবার নির্দিষ্ট অসুস্থতার কথা জানালেন অভিনেতার স্বজনরা।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।