ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

মুনতাসির তুষারের ‘গানের মিছিল’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
মুনতাসির তুষারের ‘গানের মিছিল’ 

‘গানের মিছিল’ নিয়ে আসছেন তরুণ সংগীত পরিচালক মুনতাসির তুষার। স্বাধীনতার ৫২ বছর পূর্তি উপলক্ষে ‘অক্ষর রেকর্ডস’ থেকে ৫২টি মৌলিক গান নিয়ে আসছেন তিনি।

তুষারের সুর ও সংগীতে গানগুলোয় কণ্ঠ দিয়েছেন নবীন-প্রবীণ ৪৬ জন সংগীতশিল্পী। গানগুলোর কথা লিখেছেন এনামুল হক, রাজীব হাসান, গালিব সর্দার, মাহী ফ্লোরা, টি ডাবলু সৈনিক, তোফায়েল তপন, শারমিন মিলি, হোসেন মুন্নি, দিলরুবা শিপলা, শারমিন, এইচ খোকা, লিটন হায়দার, মারুফ, আহমুদুল হাসান, অর্নব। মিউজিক অ্যারেঞ্জমেন্ট এ আমার সঙ্গে ছিলেন জিশান আহমেদ, সালমান জাইম, নির্ঝর, মেহরাব সকাল, সম্রাট,জয় বড়ুয়া, নবারুন, শিভাম।

গান করেছেন যথাক্রমে- অবন্তি  সিঁথি, আবিদা জাকির, ইফতেখারুল ইসলাম, আলোক সেন, রেহান রাসুল, স্বপ্নিল সজীব, মেহরিন মাহমুদ, শাওন গান ওয়ালা, ফাইয়াজ , তানভীর, টি ডাবলু সৈনিক, মনটি, স্বপ্নিল রাজীব, নয়ন,পল্লবী, পারভেজ, শ্রাবণী, শুভাশিস, প্রিয়, আঁচল, সম্রাট আহমেদ, সুজন আরিফ, সুকন্যা, তানভীর আলম সজীব, সালমান, সাব্বির নাসির, রুদ্র, কাম্রুজ্জামান রাব্বি, ঋতু রাজ, হোসেন রনি, জাকির,সূর্য, তারিক মৃধা, শম্পা দাশ লাবণী শাহরিয়ার, খাইয়রুল ওয়াশী, মেজবাহ বাপ্পি, নিশিতা বড়ূয়া, বেলাল খান, মনির বাঊলা, মাখন মিয়া, মিলন মাহমুদ।  

মুনতাসির তুষার বলেন, শিল্পী তার নিজস্ব গান নিয়েই বেঁচে থাকুক এমন প্রত্যাশাকে সামনে রেখেই এ ধরনের গানের প্রজেক্ট সম্পন্ন করেছি। দীর্ঘ অপেক্ষার পালা শেষে অক্ষর অরিজিনাল ‘গানের মিছিল’ শিরোনামে ৫২টি মৌলিক গান উপহার দিতে চলেছি। আশা করি শ্রোতাদের মনে এই গান দোলা দেবে।

‘আর্ট হাব’ থেকে পৃথকভাবে গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন মানস মেহেদী ও হাসনাত কাদীর। ঈদ এর সময় থেকে গানগুলো একে একে মুক্তি পাবে অক্ষর রেকর্ডসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। এক সিজনে ৫২টি মৌলিক বাংলা গান এর আগে আর কোনো কম্পোজার করেননি। সেদিক থেকে এটি একটি রেকর্ড।

প্রসঙ্গত মুনতাসির তুষার তরুণ প্রজন্মের নিভৃতচারী তরুণ সুরকার, সংগীত পরিচালক ও গায়ক। তার রয়েছে পারিবারিকভাবে সংগীত চর্চার ঐতিহ্য প্রায় ১৫০ বছরের।

এর আগে তুষারের সংগীত পরিচালনায় কিংবদন্তি শিল্পী শ্রীকান্ত আচার্যের কণ্ঠে ‘বৃষ্টি নেমেছে’ ও প্রিয়াঙ্কা গোপের কণ্ঠে ‘মায়াময়’ বিশেষ প্রশংসিত হয়। নান্দনিক এ দুই গানের জন্য তিনি পুরস্কৃত হন দুবাইয়ে অনুষ্ঠিত ‘গ্লোবাল মিউজিক অ্যাওয়ার্ড-২০১৮’-তে। এছাড়া উদীয়মান সংগীত পরিচালক হিসেবে তিনি কলকাতা থেকে পেয়েছেন ‘গৌরিপ্রসন্ন মজুমদার সম্মাননা’।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।