ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

বিনোদন

পল্লীকবির প্রতি শ্রদ্ধা জানিয়ে কোক স্টুডিও বাংলার ‘নদীর কূল’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, মে ২৫, ২০২৩
পল্লীকবির প্রতি শ্রদ্ধা জানিয়ে কোক স্টুডিও বাংলার ‘নদীর কূল’  জ্যাজ শিল্পী ইদ্রিস, বগা তালেব ও শায়ান চৌধুরী অর্ণব

‘দেওরা’ পর এবার ‘নদীর কূল’ শিরোনামের নতুন গান নিয়ে হাজির হলো কোক স্টুডিও বাংলা। বৃহস্পতিবার (২৫ মে) রাতে প্রকাশ হয়েছে গানটি।

প্ল্যাটফর্মটি নতুন গানে পল্লীকবি জসীম উদ্দীনের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

গানটি গেয়েছেন রিপন কুমার সরকার, ভক্ত-অনুরাগীদের কাছে যিনি বগা তালেব নামেই বেশি পরিচিত। জসীম উদ্দীনের লেখা ‘নদীর কূল নাই কিনার নাই রে’ গানটি শিল্পী আব্বাসউদ্দীনের কণ্ঠেই পরিচিত পায়।  

ভিন্ন ধরনের আয়োজনের মধ্য চট্টগ্রাম বোট ক্লাবে রাত আটটায় অল্পসংখ্যক ভক্তের উপস্থিতিতে গানটির প্রদর্শনী হয়। যেটি কোক স্টুডিও বাংলার ফেসবুক থেকে সরাসরি সম্প্রচার করা হয়। এরপর রাত নয়টায় গানটি প্রকাশিত হয় কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে।

কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব এর সংগীতায়োজন করেছেন।  

তিনি বলেন, সংগীতপ্রেমী এই জাতির আবেগকে ফুটিয়ে তুলতে আমরা নতুন ও অনন্য কিছু উপাদান এতে যোগ করেছি। শুধু গায়ক নয়, বরং শিল্পীদের একত্রে কাজ করার সুযোগ তৈরি করছে এই আয়োজন। বিভিন্ন ধারার বাদ্যযন্ত্রী, শিল্পী ও গায়করা একত্রে কাজ করলে কী অসাধারণ কিছুর সৃষ্টি হতে পারে, ‘নদীর কূল’ তার একটি চমৎকার উদাহরণ। এর ফলে প্রত্যেক শিল্পীই মতবিনিময় করা, নতুন কিছু শেখা এবং শিল্পী হিসেবে বেড়ে ওঠার সুযোগ পান।

মূলত এটি একটি ভাটিয়ালী গান। তবে গানটির যেসব অংশে সুরের খেলা রয়েছে সেখানে কীর্তনের প্রভাবও রয়েছে। এর মাধ্যমে নদীর একটি ভিন্ন চিত্র ফুটে উঠেছে।

গানটির শিল্পী বগা তালেবের নিজের কীর্তনের দল রয়েছে। এই ধরনের গানে তার অভিজ্ঞতা ও দক্ষতা রয়েছে বলে গানটি নিয়ে বেশ আশাবাদী অর্ণব। বিশেষত বাঁশি ও খোলের ব্যবহারের ফলে কীর্তন ধারাটি ফুটে উঠেছে ও ‘নদীর কূল’ গানটি হয়ে উঠেছে প্রাণবন্ত।   

শিল্পী বলেন, আব্বাসউদ্দীনের মতো বিখ্যাত শিল্পী এবং জসীম উদ্দীনের মতো মহান কবির গান গাইতে পারা আমার জন্য দারুণ সম্মানের ব্যাপার। ভাটিয়ালী ও কীর্তনের মতো উপাদান এখানে আছে, যা একসঙ্গে মিলে দর্শক-শ্রোতাদের জন্য একটি চমৎকার অভিজ্ঞতার সৃষ্টি করে।

বগা ও অর্ণবের পাশাপাশি গানটিতে আরো আছেন জ্যাজ শিল্পী ইদ্রিস। সুথসেয়ার নামে লন্ডনে তার নিজস্ব ব্যান্ড আছে। দেশের বাইরে সংগীত নিয়ে কাজ করলেও তার বাংলাদেশি পরিচয় তাকে নিজের শিকড় খুঁজে বের করতে উদ্বুদ্ধ করেছে।   

কোক স্টুডিও বাংলার অফিসিয়াল ইউটিউব ও স্পটিফাই চ্যানেলে ‘নদীর কূল’ উপভোগ করা যাবে গানটি।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।