ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

বিনোদন

গান গেয়ে প্রশংসিত মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, জুন ৯, ২০২৩
গান গেয়ে প্রশংসিত মেয়র আতিক

ঢাকা: গানের ভুবনে মুহূর্তের জন্যে হলেও হারিয়ে যায়নি এমন মানুষ কি আছে? মনে হয় নেই। সঙ্গীত আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ।

এমনকি প্রকৃতির সব কিছুতেই সঙ্গীতের ছোঁয়া আছে। আমরা প্রকৃতিগতভাবেই সঙ্গীত প্রেমিক।

তাইতো কণ্ঠ ভালো না থাকলে কিংবা সুর, তাল, লয় ঠিক না থাকলেও মনের খোরাক মেটাতে অনেকেই গুনগুন করে গান গেয়ে ওঠে। তবে খালি বা বেসুরো গলায় নয়, বাদ্যযন্ত্রের তালে তালে ‘চিন্তারাম দারোগা বাবু জামিন দিল না’ গাইলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। গানের মূল শিল্পী ফকির আলমগীর।

ব্যবসা, রাজনীতির বাইরে অবসর সময়ে সুযোগ পেলেই গান করেন ঢাকা উত্তরের নগরপ্রধান। যার প্রমাণ আগেও তিনি দিয়েছেন।  

২০১৯ সালে তেজকুনিপাড়ার খেলাঘর মাঠ পূজামণ্ডপ পরিদর্শন গিয়ে ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’ গানটি গেয়ে শুনিয়েছিলেন ডিএনসিসি মেয়র।

২০২২ সালের ৬ মার্চ ঢাকা উত্তর সিটি করপোরেশনে এক উন্নয়নমূলক কার্যক্রমের উদ্বোধন (ভার্চুয়াল) অনুষ্ঠানে গান গেয়ে প্রধানমন্ত্রীর কাছে জমি চেয়েছিলেন মেয়র আতিক। সেদিস বহুল প্রচলিত ফোক গান ‘পরের জায়গা পরের জমিন/ঘর বানাইয়া আমি রই/আমি তো এই ঘরের মালিক নই’- গানটি গেয়েছিলেন তিনি।  

মূলত পরিকল্পিত শহরের জন্য বাজার, খেলার মাঠসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা তৈরিতে জায়গার প্রয়োজন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছিলেন মেয়র আতিক। সেই সময়ে গানটির কিছু অংশ গেয়ে প্রধানমন্ত্রীর কাছে এ দাবি তোলেন। এসময় প্রধানমন্ত্রীও করতালি দিয়ে তাকে সাধুবাদ জানান।

মেয়র আতিকের গান গাওয়ার এমন আরো উদাহারণ রয়েছে। তবে সেটা শখের বশেই। তবে এবার তার গাওয়া ‘চিন্তারাম দারোগা বাবু জামিন দিল না’ গানটি প্রকাশ করেছে ‘মেইড ইন বাংলাদেশ’ নামের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে।  

চ্যানেলটি ইমরান হোসাইনের। পাশ্চাত্যের সংগীতযন্ত্র ইউকেলেলে বাজিয়ে শিকড় সন্ধানী গান গাওয়া মানুষটিকে চেনেন না, এমন মানুষের সংখ্যা নেহায়েতই অল্প হয়তো। বছর কয়েক আগে আগে ‘মধু হই হই’ গানে কক্সবাজারে শিশুশিল্পী জাহিদসহ একঝাঁক মেধাবী শিশুশিল্পীকে সামাজিকমাধ্যমে পরিচয় করিয়ে দিয়ে ভাইরাল হওয়া তরুণ লোকসংগীত শিল্পী ইমরান হোসাইন।

ইমরানের ‘মেইড ইন বাংলাদেশ’ নামের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে ‘চিন্তারাম দারোগা বাবু জামিন দিল না’ গানটি প্রকাশ করা হয়েছে গেল ১২ মে। ফেসবুকে গানের ভিউ হয়েছে দশ লাখের বেশি, কমেন্ট পড়েছে দেড় হাজারের বেশি, শেয়ার হয়েছে চার হাজারের বেশি এবং রিয়াক্ট পরেছে ৬১ হাজারের বেশি। কমেন্টের মধ্যে বেশিরভাগই ইতিবাচক। সাধারণ মানুষ তার গায়কীর প্রশংসা করছে। অন্যদিকে, ইউটিউবে গানটির ভিউ তিন হাজারের ওপরের হলেও বেশিরভাগ মন্তব্যই প্রশংসিত।  

মেয়র আতিকের ‘চিন্তারাম দারোগা বাবু জামিন দিল না’ গানটি গায়কীর সঙ্গে ইউকেলেলে বাজিয়েছেন ইমরান। খমক বাজিয়েছেন সৌরভ এবং কাহন বাজিয়েছেন শিশির।  

একটু বলে রাখা ভালো, ‘মেইড ইন বাংলাদেশ’ চ্যানেলের পক্ষ থেকে মেয়র আতিক সম্পর্ক বলা হয়েছে- উনার (মেয়র আতিক) বাসায় গানের যন্ত্র দিয়ে সাজানো। অনেক গোছানো পরিপাটিভাবে যন্ত্র রাখা। একজন গানের মানুষের সবচেয়ে বড় গুণ, গানের যন্ত্রকে সম্মান করা যা উনার বাসায় রীতিমত ঠিকঠাক আছে। এবার আসি তার গানের ভাণ্ডার নিয়ে। উনার কাছে অসম্ভব পুরনো গানের সংরক্ষণ করা আছে যা রীতিমত আমাকে অবাক করে দিয়েছে।

সেখানে আরো বলা হয়েছে, তিনি (মেয়র আতিক) প্রতিটা গানের স্বরলিপি বই আকারে বাঁধিয়ে রেখেছেন, যখন যেই ভাবের গান গাইতে ইচ্ছে করছে তখনি তিনি সেভাবে তার ভাব বিনিময় করছেন। লোকগানের প্রতি উনার ভক্তি দেখে আমিসহ আমরা যারাই ছিলাম উনার ফ্যান হয়েছি।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, জুন ০৯, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।