ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

বড়সড় ধর্মঘটের মুখে হলিউড

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
বড়সড় ধর্মঘটের মুখে হলিউড

হলিউডের চিত্রনাট্যকাররা আগেই ধর্মঘট করেছে। এবার সেই পথেই হাটতে চলেছে অভিনেতাদের ইউনিয়ন।

মার্কিন সময় বুধবার (১২ জুলাই) রাতের মধ্যে আলোচনা সফল না হলে অনির্দিষ্ট সময়ের জন্য ধর্মঘটের হুমকি দেয় অভিনেতাদের ইউনিয়ন।

আলোচনা শুরু হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তা ফলপ্রসূ হবে কি-না, তা এখনো স্পষ্ট নয়।

হলিউডের অভিনেতা ইউনিয়নের নাম ‘স্য়াগ-আফট্রা’। প্রায় এক লাখ ৬০,০০০ অভিনেতা সংগঠনটির সঙ্গে যুক্ত। তাদের একাধিক দাবির মধ্যে রয়েছে -বেতন বৃদ্ধি, অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো থেকে অভিনেতাদের বেশি টাকা দিতে হবে ইত্যাদি।  

সাধারণত কোনো সিনেমা বা সিরিয়াল যখন মার্কিন টেলিভিশনে দেখানো হয়, তখন সেই সিনেমার জনপ্রিয়তার ওপর নির্ভর করে অভিনেতাদের বিশেষ স্টিমিউলেশন বা ইনসেনটিভ (প্রণোদনা) দেওয়া হয়। যা অভিনেতাদের রোজগারের একটি বড় জায়গা।

অভিযোগ রয়েছে, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো কোন সিনেমা কেমন চলছে, তার নির্দিষ্ট কোনো তথ্য দেয় না। ইনসেনটিভও দেওয়া হয় না। ইউনিয়নের দাবি, স্ট্রিমিং সংস্থাগুলোকেও সেই ইনসেনটিভ দিতে হবে।

‘স্য়াগ-আফট্রা’  ইউনিয়নের অভিযোগ, এ বিষয়ে স্টুডিও কর্তৃপক্ষের সঙ্গে তারা আলোচনার চেষ্টা করেছিল। কিন্তু স্টুডিও কর্তৃপক্ষ তাদের কথা শোনেননি। উপরন্তু তারা খবর ফাঁস করে দিয়েছে বাইরে। তাই প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছে ইউনিয়ন। বুধবার রাতে সেই বৈঠক শুরু হয়েছে।

এর আগে গেল মে মাস থেকে হলিউডের লেখকেরা (চিত্রনাট্যকার) ধর্মঘট শুরু করেছেন। সাড়ে ১১,০০০ লেখক একসঙ্গে ধর্মঘটে নেমেছেন। বেতনবৃদ্ধিসহ একাধিক দাবি তাদের। অভিনেতাদের বৈঠকে তাদের কথাও উঠবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। ধর্মঘট চলতে থাকলে ইন্ডাস্ট্রি স্তব্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।