ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

মৃত্যুর দেড় যুগ পর মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
মৃত্যুর দেড় যুগ পর মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা

মৃত্যুর দেড় যুগ পর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক মান্না অভিনীত শেষ সিনেমা ‘জীবন যন্ত্রনা’। দীর্ঘ সময় সিনেমাটি সেন্সর বোর্ডে আটকে থাকার পর ২০২১ সালের অক্টোবরে মুক্তির অনুমতি পায় মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমাটি।

বিজয় দিবস সামনে রেখে প্রযোজক-পরিচালক আগামী ১৫ ডিসেম্বর ‘জীবন যন্ত্রনা’ মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছেন বলে জানা গেছে।

আরও জানা যায়, ২০০৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক ‘লীলামন্থন’ নামে সিনেমাটির শুটিং শুরু করেন মান্না। সিনেমাটির কিছু দৃশ্য বাকি থাকতেই ২০০৮ সালে নায়কের মৃত্যু হয়। বাকি অংশের কাজ শেষ করে সিনেমাটি ২০১১ সালে সেন্সর বোর্ডে জমা পড়ে; কিন্তু নামের কারণে দীর্ঘ সময় সেন্সরে আটকে থাকে। অবশেষে নাম বদলে প্রদর্শনের অনুমতি পেয়েছে সিনেমাটি।

‘জীবন যন্ত্রনা’ সিনেমাটিতে মুক্তিযুদ্ধের ভিন্ন এক গল্প উঠে আসবে। তুলে ধরা হয়েছে দেশের স্বাধীনতা সংগ্রামে যৌনকর্মীদের অবদানের কথা। ১৯৭১ সালের দেশের এক যৌনপল্লীর কর্মীদের জীবনের ঘাত প্রতিঘাত আর বেঁচে থাকার কাহিনিকে রুপালি পর্দার জন্য ফ্রেমবন্দি করেছেন পরিচালক জাহিদ হোসেন।

তিনি বলেন, সুপারস্টার মান্না ভাই সিনেমাটিতে মূল চরিত্রে অভিনয় করেছিলেন। আজ তিনি আমাদের মাঝে বেঁচে নেই। অথচ তার মৃত্যুর দেড় যুগ পর সিনেমাটি মুক্তি পাচ্ছে। তার আত্মার মাগফেরাত কামনা করি। সিনেমা নিয়ে এত জটিলতা খুব কমই হয়েছে। তার মধ্যে এটি একটি।

জাহিদ হোসেন আরও বলেন, সিনেমাতে দেখা যাবে ৭১ সালের একটি যৌনকর্মীদের বাড়ির গল্প। দেশের মুক্তিযুদ্ধে তাদের যে অবদান তা এই সিনেমায় তুলে ধরা হয়েছে। এটি একটি গল্পের সিনেমা না। এখানে সিনেমার প্রধান চরিত্রের প্রতিটি শিল্পীর নিজস্ব একটি গল্প। একসঙ্গে গিয়ে গল্পগুলো এক হয়ে শেষ হয়। আশা করছি, ভিন্ন ঘরানার এই সিনেমাটি দর্শক পছন্দ করবেন।

এতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন বাপ্পারাজ, মৌসুমী, পপি, মিশা সওদাগর, শাহনূর, মুক্তি, আলী রাজ, আনোয়ারা, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, আফজাল শরীফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ০১ সেপ্টেম্বর, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।