ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বিনোদন

৭৭তম কান উৎসবে বিচারকদের সভাপতি ‘বার্বি’ নির্মাতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
৭৭তম কান উৎসবে বিচারকদের সভাপতি ‘বার্বি’ নির্মাতা ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ

হলিউডের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকায় শীর্ষস্থান দখল নিয়েছে বিশ্বজুড়ে সাড়া ফেলে দেওয়া সিনেমা ‘বার্বি’। সর্বাধিক ৯টি বিভাগে মনোনীত হয়েছে এই চলচ্চিত্র।

এর মধ্য দিয়ে আটটি মনোনয়ন পাওয়া ‘ওপেনহাইমার’কে ছাড়িয়ে গেছে এটি।

এই খবরের পর ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগের জন্যও এল নতুন খবর। ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকদের সভাপতি হিসেবে নির্বাচিত হলেন এই নির্মাতা।  

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) উৎসব কর্তৃপক্ষ এই সিদ্ধান্তটি নিশ্চিত করে। এবারের উৎসব অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৪ থেকে ২৫ মে পর্যন্ত কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনে।  

বিচারকদের সভাপতি নির্বাচিত হওয়ায় প্রতিক্রিয়ায় গ্রেটা গারউইগ বলেন, আমি এই দায়িত্ব পেয়ে স্তম্ভিত ও রোমাঞ্চিত।

এই নির্মাতা আরও বলেন, আমি সিনেমা ভালোবাসি, সিনেমার সঙ্গে থাকতে ও কথা বলতে পছন্দ করি। কান এমন একটি উৎসব যেটাকে বিশ্বচলচ্চিত্রের অন্যতম স্থান বলে মনে হয়। এখন অপেক্ষা, সামনে আমাদের জন্য কেমন সিনেমা অপেক্ষা করছে। অন্ধকার হলরুমে বসে একেবারে নতুন নতুন সব সিনেমা দেখার জন্য অধীর হয়ে আছি আমি।

মাত্র ১৫ বছরের ক্যারিয়ার গ্রেটা গারউইগের। এরমধ্যে তিনি হলিউড হয়ে বিশ্বব্যাপী নিজের পরিচিতি গড়ে তুলেছেন। অভিনয় দিয়ে শুরু করলেও মূলত তিনি একজন নাট্যকার হওয়ার স্বপ্ন দেখেছিলেন। অথচ হয়ে গেলেন বিশ্বখ্যাত নির্মাতা।  

গ্রেটা গারউইগের প্রথম একক কাজ ‘লেডি বার্ড’ (২০১৭)। সিনেমাটি সেরা পরিচালকসহ ৫টি একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

গ্রেটা গারউইগের প্রথম আমেরিকান নারী পরিচালক, যিনি মাত্র ৪০ বছর বয়সে ফেস্টিভ্যাল ডি কান-এ বিচারকদের প্রধান হিসেবে নির্বাচিত হলেন। যা তার অর্জিত পুরস্কারের তালিকায় আরেকটি পালক যুক্ত করলো।  

কান উৎসবের প্রেসিডেন্ট আইরিস নোব্লোচ বলেন, কান প্রতিবছরই এমন একজন মানুষকে এই পদের জন্য বাছাই করে, যিনি মূলত চলমান সময়ে সিনেমার অগ্রদূতের ভূমিকা পালন করেন। গ্রেটা গারউইগ তেমনই একজন, যিনি সিনেমার মাধ্যমে বুদ্ধিমত্তা ও মানবিক মূল্যবোধের গল্প ছড়িয়ে যাচ্ছেন বিশ্বজুড়ে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
এনএটি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।