ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

সমালোচনার আগে শিক্ষাব্যবস্থায় কী আছে দেখে নিন: রামেন্দু মজুমদার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
সমালোচনার আগে শিক্ষাব্যবস্থায় কী আছে দেখে নিন: রামেন্দু মজুমদার 

ঢাকা: বিশ্ব আইটিআই সভাপতি ও নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেছেন, সমালোচনার জন্য সমালোচনা করবেন না, আগে শিক্ষাব্যবস্থায় কী আছে সেটা দেখে নিন।  

শনিবার (৩০ ডিসেম্বর) জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র আয়োজিত ‘বিজয় উৎসব ২০২৩’ শীর্ষক সভায় তিনি এ মন্তব্য করেন।

 

তিনি বলেন, আনন্দের মধ্যে দিয়ে বাস্তবতা কেন্দ্রিক শিক্ষাব্যবস্থা নেওয়া হয়েছে। সমালোচনার জন্য সমালোচনা করবেন না, আগে শিক্ষাব্যবস্থায় কী রয়েছে, সেটা দেখে নিন।  

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল বলেন, বিশ্বের অনেক দেশের স্বাধীনতা দিবস আছে কিন্তু বিজয় দিবস নেই। এর মধ্যে অল্পকিছু দেশের স্বাধীনতা ও বিজয় দিবস রয়েছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আমাদের এ বিজয় দিবস এসেছে যার মাধ্যমে সেই বঙ্গবন্ধু জেলে ছিলেন ৪,৬৮২ দিন।  

তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য অংশ। আমাদের বিজয় বঙ্গবন্ধুর চিন্তার ফসল, অনেকের ত্যাগের ফসল।

শিশু-কিশোরদের উদ্দেশ্যে তিনি বলেন, গুরুজনদের শুনতে হয়৷ অভিজ্ঞদের কথা মানতে হয়। সবচেয়ে বড় শিক্ষক হলেন মা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন মনিরা পারভীন ও বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক সাজু আহমেদ।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।