ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

ঢাকা: পর্দা উঠল ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এর সূচনা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। বাংলা সিনেমার পুরনো দিনের কিছু কালজয়ী গানে নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। এরপর আসে বক্তব্য পর্ব।

স্বাগত বক্তব্যে উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি বলেন, এই উৎসবটি করার জন্য আমাদের দল গোটা বছর ধরে কাজ করে। বছর জুড়ে পরিশ্রমের প্রতিফলন আজ দেখা যাচ্ছে। শত প্রতিকূলতার মধ্যেও আমরা চেষ্টা করেছি একটা ভালো উৎসব দেওয়ার জন্য। ৭৪টি দেশের ২৫২টি সিনেমা দেখানো হবে এবার। আমাদের সেগমেন্টগুলোর মাধ্যমে দর্শক উপকৃত হবে। আর তরুণ নির্মাতারা মাস্টার ক্লাসগুলোয় অংশ নিয়ে নিজেদের আপগ্রেড করতে পারবে।  

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য শাহরিয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।  

অনুষ্ঠানের পর ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম পরিচালিত বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান অভিনীত চলচ্চিত্র ‘ফেরেশতে’ এবং বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় এবং শ্যাম বেনেগল নির্মিত চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’ প্রদর্শিত হয়।  

অনুষ্ঠানে শর্মিলা ঠাকুর বলেন, চলচ্চিত্র হচ্ছে বিশ্বকে বোঝার মাধ্যম। কারণ ইমেজ (ছবি) যেকোনো ভাষার চেয়ে শক্তিশালী।  

তিনি আরও বলেন, আমাকে জুরি হিসেবে মনোনীত করায় আমি সম্মানিত বোধ করছি। সবশেষে তিনি জানান, উৎসবের সমাপনী দিনে তিনি বাংলায় দীর্ঘ বক্তব্য দেবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আবুল হাসান মাহমুদ আলী চলচ্চিত্র উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশের নির্মাতারা বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসবে যাচ্ছেন। তারা বিশ্বের চলচ্চিত্র জগতে যা যা ঘটছে তাতে নজর রাখেন। এখানে অনেক সিনেমা এসেছে সারা বিশ্ব থেকে। আমি সবাইকেই স্বাগত জানাই।

সভার সমাপনী বক্তব্যে সংসদ সদস্য শাহরিয়ার আলম বলেন, বিশ্বের অনেক দেশ থেকে চলচ্চিত্র প্রতিনিধি এসেছেন। অনেকেই প্রথমবার এসেছেন। আমি সবাইকেই ঢাকা উৎসবে স্বাগত জানাচ্ছি। আমি এই উৎসবের সঙ্গে দীর্ঘকাল থাকতে পেরে সম্মানিত বোধ করছি। আমি আশা করি, আগামীতে আরও বড় পরিসরে এই উৎসব হবে।

এরআগে, শনিবার সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের চিলড্রেন ফিল্ম বিভাগের স্ক্রিনিং অনুষ্ঠান হয়। এই পর্বে অনুষ্ঠান সহযোগী হিসেবে ছিল ডাউন সিনড্রম সোসাইটি অব বাংলাদেশ। ডাউন সিনড্রম সোসাইটির সভাপতি সরদার এ রাজ্জাকের সভাপতিত্বে এই পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউরো ডেভেলপমেন্ট সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলম। বিশেষ অতিথি ছিলেন ক্যাম্পেইন লিড সাইটসেভার্সের অয়ন দেবনাথ এবং এবং সুইড বাংলাদেশে মহাসচিব মাহবুবুল মনির।

আলোচনা সভার পর ডাউন সিনড্রম বৈশিষ্ট্যের শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। চিলড্রেন ফিল্ম বিভাগে ডাউন সিন্ড্রম বৈশিষ্ট্যসম্পন্ন মঙ্গোলিয়ান অভিনেতা অভিনীত ‘the Trio movie’ দেখানো হয়।  

আলোচনা পর্বে অনুষ্ঠানের সভাপতি সরদার এ রাজ্জাক বলেন, ডাউন সিনড্রমের শিশুদের বোঝা হিসেবে বিবেচনা করা যাবে না। তাদের প্রতি ভালোবাসা দেখাতে হবে। তারাও সৃষ্টিকর্তার সৃষ্টি।  

প্রসঙ্গত, বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫২টি সিনেমা নিয়ে পর্দা উঠল ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। এবারের স্লোগান, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসব চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
এনএটি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।