ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন ‘বড়লোকের বিটি লো’ গানের রচয়িতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন ‘বড়লোকের বিটি লো’ গানের রচয়িতা

খুব সাধারণ গ্রামীণ ভাষার গান ‘বড়লোকের বিটি লো’ মন কাড়ে বলিউডের নামকরা তারকাদেরও। সেই জনপ্রিয় গানের রচয়িতা রতন কাহার পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার বিকেলে এ তথ্য জানানো হয় শিল্পীকে।  

৮৮ বছর বয়সী রতন কাহারকে পদ্মশ্রী সম্মান দেওয়ার জন্য নির্বাচিত করার পর রতন কাহার সাংবাদিকদের জানান, ‘আমি খুব আনন্দিত ও গর্বিত। ’ তিনি আরও বলেন, পদ্মশ্রী পদক পাওয়ার আগে তিনি সাধারণ মানুষ ছাড়া সেইভাবে কারো সম্মান পাননি।

চলতি বছর ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে সর্বমোট ৩৪ জনকে বেছে নেওয়া হয়েছে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করার জন্য। এই ৩৪ জনের মধ্যে জায়গা পেয়েছেন বীরভূমের ভাদু লোক সংগীত গায়ক রতন কাহার। রতন কাহারকে পদ্মশ্রী সম্মানের জন্য বেছে নেওয়ার কথা ছড়িয়ে পড়তেই লাল মাটির জেলা বীরভূমের বাসিন্দাদের মধ্যে আনন্দের সীমা নেই।

১৯৫৪ সাল থেকে ভারতে পদ্ম সম্মাননা বা পুরস্কার চালু হয়েছে। এই পুরস্কারের লক্ষ্য অনন্য কাজকে স্বীকৃতি দেওয়া। শিল্প, সাহিত্য ও শিক্ষা, খেলাধুলা, চিকিৎসা, সমাজসেবা, বিজ্ঞান ও কারিগরি, জনপরিসর, নাগরিক পরিষেবা, শিল্প ও বাণিজ্য প্রভৃতি ক্ষেত্রে অসামান্য ও ব্যতিক্রমী কাজের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।