ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

এক নজরে বিনোদনের ঘটনাবহুল জানুয়ারি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
এক নজরে বিনোদনের ঘটনাবহুল জানুয়ারি

নানা ঘটনায় চলতি বছরের শুরুতেই বিনোদন অঙ্গন ছিল সরগরম। সেই ঘটনা নিয়েই সাজানো হয়েছে এবারের প্রতিবেদন।

যেখানে উঠে আসবে জানুয়ারি মাসের বিনোদনের টুকরো খবর...

বছরের শুরুতেই ওমরাহ হজ পালন করতে সৌদি আরব যান ঢাকাই সিনেমার সেরা নায়ক শাকিব খান। ২ জানুয়ারি দুপুরের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মক্কা নগরীর উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। দেশে ফেরার পর ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে কর্পোরেট জগতে পা রাখেন এই নায়ক। এদিন রিমার্ক এইচবি নামে একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পরিচালকের দায়িত্ব নেন তিনি।

বছরের প্রথম দিনে কনসার্টে অংশ নেন জনপ্রিয় গায়ক-অভিনেতা তাহসান খান ও ব্যান্ডদল চিরকুট। বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির প্রাঙ্গনে অনুষ্ঠিত ‘হ্যালো চায়না নিউ ইয়ার কনসার্ট’-এ গান পরিবেশন করে তারা।

সংক্ষিত কোটায় রাজউকের ১০ কাঠার একটি প্লট বরাদ্দ পেয়েছেন জনপ্রিয় নায়ক আরিফিন শুভ। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে এই বরাদ্দ দেওয়া হয়েছে। গেল ২৭ নভেম্বর রাজউকের বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়। আর সেই খবরটি বছরের শুরুতেই প্রকাশ হয় নানা মাধ্যমে।  

এদিকে, চলতি মাসেই মাকে হারিয়েছেন এই নায়ক। ২৪ জানুয়ারি রাত ১১ টা ৫৫ মিনিটে রাজধানীর নিউরো সাইন্স হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় আরিফিন শুভর মা খাইরুন নাহার ইন্তেকাল করেন।

ঢাকাই চলচ্চিত্রে অমর নায়ক সালমান শাহর ‘স্বপ্নের ঠিকানা’ সিনেমার পরিচালক বীর মুক্তিযোদ্ধা এমএ খালেক মারা গেছেন। ৩ জানুয়ারি দিনগত রাত ৩টায় তিনি রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

‘মনপুরা’, ‘স্বপ্নজাল’ কিংবা ‘গুণিন’ সিনেমার নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। ছোটবেলা থেকেই এই পরিচালকের ফ্রেমে ধরা দিতে চেয়েছেন প্রার্থনা ফারদিন দীঘি। এবার সে স্বপ্ন পূরণ হচ্ছে। অভিনয় করতে যাচ্ছেন সেলিমের ওয়েব ফিল্ম ‘গাঁইয়া’তে। ৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে তারা চুক্তিবদ্ধ হয়েছেন।  

ঢাকাই সিনেমার এক সময়ের তুমুল ব্যস্ত নায়িকা শাবনূর দু-বছর আগে বলেছিলেন, পছন্দসই চিত্রনাট্যের আশায় বসে আছেন তিনি। নায়িকার অপেক্ষা ফুরিয়েছে। ‘রঙ্গনা’ নামের নতুন সিনেমা করতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন তিনি। এই সিনেমার মাধ্যমে নির্মাতা আরাফাত হোসাইন প্রথমবারের মতো সিনেমা তৈরিতে হাত দিচ্ছেন। ৫ জানুয়ারি প্রকাশ হয় ‘রঙ্গনা’র ফার্স্ট লুক। এতে তিন লুকে শাবনূরকে দেখা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ঢাকা-১০ আসনে নৌকা প্রতীকের প্রার্থী হয়েই বাজিমাত করছেনন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এছাড়া পঞ্চমবারের মতো সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন আসাদুজ্জামান নূর। তবে বিনোদন জগতের তারকাদের মধ্যে নির্বাচনে প্রথমবার প্রার্থী হয়ে হারের তালিকায় নাম লিখিয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। এছাড়া হেরে গেছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগম।  

এদিকে, বিভিন্ন অনিয়মের অভিযোগ তোলে ভোট বর্জন করেন পাবনা-২ আসনের বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের প্রার্থী কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী। এছাড়া মাদারীপুর ৩ আসনে কৃষক-শ্রমিক-জনতালীগ থেকে নির্বাচনে অংশ নেওয়া কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস জামানত হারিয়েছেন। ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে গামছা প্রতীকে তিনি ২৬৩ ভোট পেয়েছেন।

অভিনেত্রী মৌটুসী বিশ্বাসের বাবা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৌরেন বিশ্বাস বিশ্বাস মারা গেছেন। ৯ জানুয়ারি দিবাগত রাত ২টা ৩০ মিনিটে খুলনার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

কলকাতার সিনেমায় নতুন সংযোজন ঢাকার শবনম ইয়াসমিন বুবলী। সিনেমার নাম ‘ফ্ল্যাশব্যাক’। এটি পরিচালনা করছেন ঢাকার রাশেদ রাহা। জানা গেছে, থ্রিলারধর্মী এই সিনেমার কেন্দ্রে এক লেখক। সেই চরিত্রে অভিনয় করছেন কৌশিক গাঙ্গুলি। ডিকে নামের এক ভবঘুরের ভূমিকায় সৌরভ আর বুবলীর চরিত্রের নাম শ্বেতা।

ইমামদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিপাকে পড়েন চিত্রনায়ক জায়েদ খান। ইমামদের নিয়ে বলা কথার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়ে সোশ্যাল মিডিয়াজুড়ে সমালোচনার ঝড়ে পড়েন জায়েদ। এতে অনেকেই তাকে বয়কটের ডাকও দিয়ে তাকে ক্ষমা চাইতে বলেন। এমন পরিস্থিতির মধ্যে ক্ষমা চান এ চিত্রনায়ক। তার ওই ভিডিওতে তার বক্তব্য এডিট করা হয়েছে বলেও দাবি করেন জায়েদ খান।  

পর্দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হতে যাচ্ছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। ‘শেখ রাসেলের আর্তনাদ’ নামের সিনেমায় শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন এই নায়িকা। আর এই অভিনয়ে পারিশ্রমিক হিসেবে মাত্র ১০০ টাকা নেবেন অপু। সিনেমাটির নির্মাতা সালমান হায়দার।  

‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’–জনপ্রিয় এ গানের গীতিকার ও কবি জাহিদুল হক মারা গেছেন। ১৫ জানুয়ারি বেলা ১২টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

কলকাতায় ১৪ জানুয়ারি অনুষ্ঠিত ওয়েস্ট বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের পুরস্কার প্রদান ‘সিনেমায় সমাবর্তন’-এ সেরা সম্ভাবনাময় অভিনেত্রীর পুরস্কার পান তাসনিয়া ফারিণ। ২০২৩ সালে অতনু ঘোষের ‘আরো এক পৃথিবী’ দিয়ে চলচ্চিত্রে ভারতীয় বাংলা সিনেমায় অভিষেক হয় ফারিণের।

এদিকে, আসন্ন ফজর চলচ্চিত্র উৎসবের ইস্টার্ন ভিসতা কমপিটিশন বিভাগে প্রতিযোগিতা করবে তাসনিয়া ফারিণের চলচ্চিত্র ‘ফাতিমা’। এটি পরিচালনা করেছেন ধ্রুব হাসান। এছাড়াও মুক্তি পায় কাজল আরেফিন অমি পরিচালিত এ অভিনেত্রীর ওয়েব ফিল্ম ‘অসময়’।

অনেকদিন ধরেই নতুন কাজের খবরে ছিলেন না জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ। ১৬ জানুয়ারি রাতে একটি পোস্টার প্রকাশের পর জানা যায় শিগগিরই আসতে যাচ্ছে মোহাম্মদ নাজিম উদ্দিনের গল্প অবলম্বনে ভিকি জাহেদের পরিচালনায় অরিজিনাল সিরিজ ‘টিকিট’। এতে সালেক চরিত্রে দেখা যাবে সিয়ামকে। এ জন্য নিজের ওজনও বাড়িয়েছেন এই অভিনেতা।

ছোট পর্দার আরেক জনপ্রিয় অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী কর। দীর্ঘ ক্যারিয়ারে প্রথম ওয়েব ফিল্মে কাজ করছেন তিনি। ওয়েব ফিল্মটির নাম ‘ত্রিভুজ’। মুনহানা বৃত্তার রচনায় এটি পরিচালনা করছেন আলোক হাসান। যেখানে আইনজীবীর ভূমিকায় রয়েছেন এই অভিনেত্রী।  

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-এই শ্লোগানে শনিবার (২০ জানুয়ারি) পর্দা উঠে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসব চলে ২৮ জানুয়ারি পর্যন্ত। এতে ৭৪টি দেশের ২৫০ এর অধিক সিনেমা প্রদর্শিত হয়।

ব্রিটিশ আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও বাংলাদেশি বংশোদ্ভূত অভিনেত্রী নাজরিন চৌধুরী চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯৬তম আসরে মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন। ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’-এর জন্য তিনি মনোনয়ন পেয়েছেন। এতে হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নোও অভিনয় করেছেন। যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের র‌্যাচেল নামে এক সিঙ্গেল মায়ের গল্পকে কেন্দ্র করে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

নতুন বছরের প্রথমবার সিনেমা মুক্তি পায় ১৯ জানুয়ারি। এদিন একসঙ্গে দেশের প্রেক্ষাগৃহে তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। দেশের দুটি সিনেমা ‘কাগজের বউ’ ও ‘শেষ বাজি’ ছাড়াও মুক্তি পায় ওপার বাংলার ‘হুব্বা’। যদিও প্রযোজক-পরিবেশক সমিতির নিয়ম অনুসারে উৎসব ছাড়া এক দিনে দুটির বেশি সিনেমা মুক্তি দেওয়া যায় না। কিন্তু এবার ব্যতিক্রম ঘটেছে।

অনেকটা অভিমানেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি চেয়েছেন চিত্রনায়ক সাইমন সাদিক। ২০ জানুয়ারি শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বরাবর এই অব্যাহতি পত্র জমা দিয়েছেন তিনি। সাইমনের পর সমিতির বর্তমান কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত জানান নায়ক জয় চৌধুরী। তবে পদত্যাগপত্র জমা দিয়েছেন কিনা তা জানা যায়নি।

প্রয়াত লেখক কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় গোয়েন্দা চরিত্র মাসুদ রানা। সেই মাসুদ রানাকে নিয়ে নির্মিত হয়েছে সিনেমাও। সেই সাদাকালো যুগে মাসুদ রানা হয়ে পর্দায় হাজির হয়েছেন ঢাকাই সিনেমার ড্যাশিং হিরো সোহেল রানা। এরপর ২০২৩ সালে একই চরিত্রে কাজ করেছেন এবিএম সুমন, ‘এমআর-৯: ডু অর ডাই’ সিনেমায়। বিগ বাজেটের এই সিনেমা বানিয়ে আলোচনায় ছিল প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এবার প্রতিষ্ঠানটি আবারও নতুন গল্প নিয়ে মাসুদ রানাকে হাজির করতে যাচ্ছে। এবার তারা বেছে নিয়েছে কাজী আনোয়ার হোসেনের ‘চিতা’ গল্পটি। বুধবার (৩১ জানুয়ারি) মহরতের মাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণা আসে। যেখানে অভিনয় করবেন অনন্ত জলিল, বর্ষা ও আলিশা ইসলাম।  

টেলিভিশনের চার অভিনয়শিল্পী নিজেদের পারিশ্রমিকের দশ লাখ টাকা সংগঠনের কল্যাণের স্বার্থে অভিনয়শিল্পী সংঘের ফান্ডে প্রদান করেছেন। এরা হলেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম, সাধারণ সম্পাদক রওনক হাসান, সাংগঠনিক সম্পাদক সাজু খাদেম এবং আইন ও কল্যাণ সম্পাদক ঊর্মিলা শ্রাবন্তী কর।

তথ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলেও সেন্সর ছাড়পত্র না পাওয়ায় দেশে মুক্তি পায়নি বলিউডের সিনেমা ‘ফাইটার’। এছাড়াও সিনেমাটি মুক্তির বিষয়ে কিছুটা আপত্তি জানিয়েছে চলচ্চিত্র সম্মিলিত পরিষদ।

ভারতের অন্যতম সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পাচ্ছেন প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি নয়াদিল্লিতে এ সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা করা হয়।

গেল ২২ জানুয়ারি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। পরবর্তীতে তার স্ত্রী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ফেসবুক পোস্টে এটি নিশ্চিত করেন। তবে আশার খবর, অনেকটাই সুস্থ এই নির্মাতা। সোমবার (২৯ জাবুয়ারি) বাসায় ফিরেছেন তিনি।

এদিকে, শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। অ্যাজমার সমস্যা প্রকট হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনিও বাসায় ফিরেছেন।  

জায়েদ খানের সঙ্গেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দুই বার নির্বাচিত সভাপতির দায়িত্বে ছিলেন মিশা সওদাগর। তবে এবার তার সঙ্গে থাকতে চান না। আসন্ন সমিতির নির্বাচনে অংশ নিলেও জায়েদ খানের সঙ্গে প্যানেল না সাজানোর বিষয়টি জানিয়েছেন এই অভিনেতা।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।