ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

বিনোদন

জন্মদিনে এলো রাহুল দেব বর্মণের অপ্রকাশিত পাঁচ গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
জন্মদিনে এলো রাহুল দেব বর্মণের অপ্রকাশিত পাঁচ গান

রাহুল দেব বর্মণ, হিন্দি সিনেমার গানকে বিশ্বায়ন করার পথিকৃৎ যিনি। বৃহস্পতিবার (২৭ জুন) সেই ‘পঞ্চমদা’র জন্মদিন।

১৯৩৯ সালের ২৭ জুন জন্মগ্রহণ করেন তিনি। ১৯৯৪ সালের ৪ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান। বেঁচে থাকলে আজ ৮৫ বয়স ছুঁতেন রাহুল দেব বর্মণ।

রাহুল দেব বর্মণের বাবা বিখ‍্যাত সঙ্গীত পরিচালক, সুরকার ও গায়ক শচীন দেববর্মণ এবং তার মা বিখ‍্যাত গীতিকার মীরা দেববর্মণ। তিনি ছিলেন তার পিতা-মাতার একমাত্র সন্তান।  

একথা বলা যায় যে, আজ রাহুল দেব বর্মণ থাকলে, বর্তমান প্রজন্মের সঙ্গে তাল মিলিয়ে সুরের মূর্ছনায় ভরিয়ে দিতেন গোটা বিশ্বকে। কারণ, পঞ্চমকে ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির ভবিষ্যৎদ্রষ্টা বললেও অত্যুক্তি হয় না!

সাতের দশক থেকেই যে সমস্ত গান তিনি উপহার দিয়েছেন, তা সময়ের থেকে অনেক এগিয়ে। তবে আজ তিনি না থাকলেও তার সুর করা পাঁচ গান মুক্তির আলো দেখল জন্মদিন উপলক্ষে।

চল্লিশ বছর আগে একটি বাংলা সিনেমার জন্য গানের সুর করেছিলেন তিনি। তবে কালচক্রে সেসমস্ত গান কখনও মুক্তির আলো দেখেনি।

আজ তার জন্মদিনে পঞ্চমনামা নিয়ে হাজির আশা ভোঁসলে, অমিত কুমার, কবিতা কৃষ্ণমূর্তি, কুমার শানু, স্বপ্না মুখোপাধ্যায়, জোজোরা (নাথালিয়া)। ‘পাঁচে পঞ্চম’ শিরোনাম নিয়ে প্রকাশিত হল চারটি বাংলা গান এবং একটি হিন্দি গান। ফিক্সব্যাগ মিউজিকের ইউটিউব চ্যানেলে শোনা যাবে গানগুলো।

এরমধ্যে ‘চোখে চোখে’ গানটি দ্বৈত কণ্ঠে গেয়েছেন কুমার শানু এবং আশা ভোঁসলে। ‘ভালোবাসা ভালোবাসা’ গানটি গেয়েছেন কবিতা কৃষ্ণমূর্তি। আশা এককভাবে গেয়েছেন ‘খেলিস কেন দিদিভাই’। অমিত কুমার এবং স্বপ্না মুখোপাধ্যায় গেয়েছেন ‘আমি তুমি দুজনাতে’। আর ‘তেরা দিল মেরা হুয়া’ হিন্দি গানটি গেয়েছেন জোজো।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad