ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বিনোদন

এক গান নিয়ে মাস পার!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
এক গান নিয়ে মাস পার! ছবি : পার্থ বড়ুয়া/ছবি : নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এমনটা সাধারণত এখন আর হয়ই না বলা চলে। সময় নিয়ে, নানান নিরীক্ষা চালিয়ে, বারবার পাল্টে কথা-সুর-তাল, যতোক্ষণ পর্যন্ত সবচেয়ে ভালোটা না বেরুচ্ছে- পড়ে থাকা একটি গানই নিয়ে; অতো সময়-ধৈর্য্য এখন কই!

কিন্তু পার্থ বড়ুয়া সম্প্রতি যে গানটি প্রকাশ করলেন, সেটি করতে সময় লেগেছে এক মাসেরও বেশি! বললেন, ‘এই গানটি রেকর্ড করতেই আমার ২১ দিন লেগেছে।

তারপর ৪ দিন ধরে মিক্সিং। প্র্যাকটিস তো করেছি আরও অনেকদিন ধরে। মিউজিক ভিডিও বানানো হয়েছে একটা, ওটা এডিট করতে লেগেছে ৭-৮দিন। ’

এই গান মানে ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’র আ কাপেলা ধারা। এতোদিন কেন? সংগীতের এই ধারাটির সঙ্গে বেশিরভাগই অপরিচিত। আ কাপেলা পার্থ বড়ুয়ার কাছেও নতুন। এ ধারায় এবারই প্রথম কোনো গান করেছেন তিনি। আ কাপেলায় বাদ্যযন্ত্রের ব্যবহার থাকেই না। পরিবর্তে মুখের মাধ্যমে সৃষ্টি করতে হয় বাদ্যযন্ত্রের সুর।

হঠাৎ এ ধারায় কীভাবে আকৃষ্ট হলেন পার্থ? তিনি জানাচ্ছিলেন, বেশ আগে কানাডা গিয়েছিলাম। ওখানে এ ধারার একটি গান শুনে আমি ভীষণ আকৃষ্ট হই। এরপর নিজে করার চেষ্টা করি। কিন্তু ভাবা যতোটা সহজ, গান করাটা এতো সোজা না। বহু অনুশীলনের পর একটা কিছু দাঁড় করাতে পেরেছি।
নিজের শ্রোতাপ্রিয় গান ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’রই আ কাপেলা সংস্করণ করে ফেলেছেন পার্থ। তার এ উদ্যোগে যুক্ত হয়েছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি। তারা পার্থ বড়ুয়াকে সঙ্গে নিয়ে আ কাপেলা সংগীত প্রতিযোগিতারই আয়োজন করে ফেলেছে।

প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা দিতে সোমবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে পার্থ জানান তার ‘আ কাপেলা’ অভিজ্ঞতা। এ প্রতিযোগিতার মাধ্যমে ভক্তরা তার গাওয়া গানগুলো নিজে গেয়ে রেকর্ড করার সুযোগ পাবেন। রবি গ্রাহকরা ৮৩৬৬৫ নম্বরে ডায়াল করে অংশ নিতে পারবেন আ কাপেলা প্রতিযোগিতায়।

‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’র আ কাপেলা সংস্করণে পার্থ বড়ুয়ার সঙ্গে সহযোগিতা করেছেন কণ্ঠশিল্পী কেয়া রহমান।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।