ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

বিনোদন

ভূতু, পটলকুমারের পর দর্শকদের মুগ্ধ করছে আমলকী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, মার্চ ২, ২০১৮
ভূতু, পটলকুমারের পর দর্শকদের মুগ্ধ করছে আমলকী আমলকী ধারাবাহিকের দৃশ্য

কলকাতা: জন্ম থেকে কথা বলতে পারে না। কিন্তু আর পাঁচটা শিশুর মতোই জীবনটাকে উপভোগ করতে চায় ছোট্ট একটি মেয়ে। তার নাম আমলকী। তারই জীবনের গল্প এবার পর্দায় উঠে এসেছে।

গ্রামের এক গরিব ঘরের ছোট্ট মেয়ে আমলকী। বাবা সারাদিন জুয়া খেলে।

সংসার বা মেয়ের প্রতি তার কোনও টান নেই। মা যাত্রায় অভিনয় করে আমলকীকে বড় করে। মায়ের ভীষণ চিন্তা, তিনি যদি না থাকেন, তাহলে মেয়েটাকে কে দেখবে। ও যে আর পাঁচটা শিশুর মতো নয়। একসময় মায়ের আশঙ্কা সত্যি হয়। মা হঠাৎ মারা যান। এখন কী হবে কথা বলতে না পারা মেয়েটার? 

পিসির বাড়িতেই আমলকীরা থাকতো। সেই বাড়ির উঠোনের একটা গাছ দেখিয়ে মা প্রায় আমলকীকে বলতেন, ‘আমি যখন থাকবো না, তখন বুঝবি তোর মা ওই গাছের মধ্যে আছে। ওটাই তোর মা। ’

মায়ের কাছে বারবার এ কথা শুনে আমলকী আর কিছু বুঝুক না বুঝুক, এই কথাটা বুঝে গিয়েছিল। মায়ের মৃত্যুর পর বাবা তাকে ছেড়ে পালিয়ে যান।  পিসিও উঠোনের গাছটাকে বিক্রি করে দেন। গাছটিকে কেটে ফেলা হয়। কিন্তু আমলকী গাছের পিছু ছাড়ে না। গাছটাই তো তার মা! কাঠ চোরাইয়ের দোকান থেকে কাঠের দোকান, সেখান থেকে আসবাবের দোকান-সবখানে ঘুরে চলে আমলকী।  

আমলকী ধারাবাহিকের দৃশ্যকাকতালীয়ভাবে যেখানে যেখানে আমলকী যায়, সেখানেই সে তার বাবাকে দেখতে পায়। তাকে দেখে বাবা ভাবেন, আমলকী তার পেছন পেছন হাজির হয়েছে। মেয়ের দায়িত্ব এড়ানোর জন্য বাবা আবার সেই জায়গা থেকে পালান। কিন্তু এই বাবাকেই একদিন বদলে দিতে চায় আমলকী।  

আমলকীকে নিয়ে গল্প রচনা থেকে শুরু করে সব কিছুই সাহানার পরিকল্পনা। এই ধারাবাহিকে মূল চরিত্রে রয়েছে একটি বাচ্চা মেয়ে। আমলকী চরিত্রকে ফুটিয়ে তুলেছে ৬ বছরের মেয়েটি, তার আসল নাম ঐশ্বর্য রায়।

সাহানা যে বাচ্চাদের নিয়ে কাজ করতে সিদ্ধহস্ত এর প্রমাণ তিনি আগেও দিয়েছেন। ভূতু, পটলকুমার গানওয়ালা প্রভৃতি ধারাবাহিক এসেছে সাহানার মস্তিষ্ক থেকেই। এবার দর্শকদের জন্য নিয়ে এনেছেন ‘আমলকী’।  

বাচ্চারাই কেন তার গল্পের মূল চরিত্র প্রশ্নের উত্তরে সাহানা বাংলানিউজকে বলেন, ওরা নিষ্পাপ। তাই ওদের সঙ্গে কাজ করতে ভালো লাগে। আমি অনেক নিশ্চিন্ত বোধ করি ওদের নিয়ে কাজ করতে।

তিনি বলেন, এক অসম্পূর্ণ মেয়ের সম্পূর্ণ হয়ে ওঠার কাহিনী আমলকী। মেয়েটি নিজের বোধ দিয়ে, বুদ্ধি দিয়ে, ভালোবাসা দিয়ে প্রমাণ করে সে পরিপূর্ণ। তার ভাষা নেই, কিন্তু আশা আছে। তার এই আশাই জি বাংলার দর্শকদের মুগ্ধ করছে ভূতু, পটলকুমারের মতো।  

বাংলাদেশ সময়:  ১৬৩৯ ঘণ্টা, ২ মার্চ, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।