ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

বিনোদন

এফডিসিতে পৃথকভাবে জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৮
এফডিসিতে পৃথকভাবে জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধন জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু/ছবি: সুমন শেখ

দেশব্যাপী পালিত হচ্ছে ৬ষ্ঠ জাতীয় চলচ্চিত্র দিবস। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) দিনটি পৃথকভাবে উদযাপিত হচ্ছে।

মঙ্গলবার (০৩ এপ্রিল) সকাল ১০ টায় বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবের সামনের অস্থায়ী মঞ্চে তথ্য মন্ত্রণালয় ও বিএফডিসির পক্ষ থেকে চলচ্চিত্র দিবসের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এ সময় উপস্থিত ছিলেন- তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমত উল্লাহ, সদস্য সুকুমার রঞ্জন ঘোষ, তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন, চলচ্চিত্র পরিচালক জাকির হোসেন রাজু, চিত্রনায়িকা নুসরাত ফারিয়াসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিরা।

উদ্বোধনী বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপে যেভাবে বাংলাদেশ ঘুরিয়ে দাঁড়িছে, সেভাবে চলচ্চিত্র অঙ্গনও ঘুরে দাঁড়িয়েছে। চলচ্চিত্র অঙ্গনের সকলের চ্যালেঞ্জ ছিলো আধুনিক প্রযুক্তি রপ্ত করা, ডিজিটাল পদ্ধতিতে সিনেমা নির্মাণ ও প্রদর্শন করা। চ্যালেঞ্জ ছিলো জঙ্গি-সন্ত্রাস থেকে বাংলাদেশ চলচ্চিত্রকে উদ্ধার করা। এইসব চ্যালেঞ্জ থেকে প্রধানমন্ত্রীর বিশেষ নজরে ডিজিটাল এফডিসিতে পরিণত হয়েছে এফডিসি। যেসব সমস্যা আছে তা খুব শিগগিরই সমাধান করা হবে। ’

উদ্বোধন অনুষ্ঠান শেষে এফডিসির পক্ষ থেকে একটি র‍্যালি বের করা হয়। র‌্যালিটি এফডিসির সামনের সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া দিনব্যাপী টক-শো, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
জাতীয় চলচ্চিত্র দিবস/ছবি: সুমন শেখএছাড়া জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে এফডিসি সাউন্ড কমপ্লেক্সের সামনে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটি।

বেলা ১১টার দিকে বেলুন ও পায়রা উড়িয়ে এ আয়োজনের উদ্বোধন করেন কিংবদন্তী অভিনেতা সৈয়দ হাসান ইমাম। এসময় উপস্থিত ছিলেন কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামান, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়িকা রোজিনা, চিত্রনায়ক জাভেদ, খল অভিনেতা মিশা সওদাগর, পরিচালক মুশফিকুর রহমান গুলজার, চিত্রনায়ক জায়েদ খানসহ অনেকে।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দিবসটির সূচনা করেন তারা। এছাড়া প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

২০১২ সালে দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস ও চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
জেআইএম/এনএইচটি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।