ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

বিনোদন

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কট করলেন ৬৫ বিজয়ী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, মে ৪, ২০১৮
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কট করলেন ৬৫ বিজয়ী পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ অন্যরা

ভারতের রাজধানী নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৃহস্পতিবার (৩ মে) বসেছিল ৬৫ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসর। কিন্তু এই আসরে পুরস্কার নিতে হাজির হননি ৬৫ বিজয়ী। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন, এমন ঘোষণায় অনুষ্ঠান বয়কট করেছেন তারা।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬৪ বছর ধরে বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দিয়ে আসছেন দেশটির রাষ্ট্রপতি। কিন্তু এবারই প্রথম প্রথা ভেঙে ১৩৭ জন বিজয়ীর মধ্যে মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানী ও প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন রাথোড়ের কাছ থেকে বাকিরা পুরস্কার গ্রহণ করেন।

বিষয়টি নিয়ে অনেক বিজয়ী ক্ষোভ প্রকাশ করেছেন। সেরা লাদাখি চলচ্চিত্র হিসেবে পুরস্কার পেয়েছে ‘ওয়াকিং উইথ দ্য উইন্ড’। এ সিনেমাটির নির্মাতা প্রাভিন মোচেলে বলেছেন, পুরস্কার দেওয়ার ঠিক আগেরদিন রিহার্সেলের সময় তিনি জানতে পারেন রাষ্ট্রপতি মাত্র কয়েকজনের হাতে পুরস্কার তুলে দেবেন।  

তিনি বলেন, আমাদের প্রতিবাদ রাষ্ট্রপতির কাছ থেকে যারা পুরস্কার পাচ্ছেন তাদের বিরুদ্ধে নয়। প্রত্যেকের রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার পাওয়া উচিৎ। বৈষম্য অত্যন্ত অপমানজনক। শিল্পীদের এভাবে ‘এ’ এবং ‘বি’ শ্রেণিভুক্ত করা হয়েছে, যা মেনে নেওয়া যায় না।  

এদিকে রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক এক বিবৃতিতে জানান, রাষ্ট্রপতি মাত্র এক ঘণ্টা পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন বলে কয়েক সপ্তাহ আগেই তার দপ্তর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এখন থেকে যেকোনো পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি এক ঘণ্টার বেশি সময় উপস্থিত থাকতে পারবেন না। এটা প্রটোকলের বিষয়।

বাংলাদেশ সময়: ১৪০১  ঘণ্টা, মে ০৪, ২০১৮
জেআইএম​/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।