ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিনোদন

আলম খানের জনপ্রিয় কয়েকটি গান (ভিডিও) 

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
আলম খানের জনপ্রিয় কয়েকটি গান (ভিডিও)  আলম খান

অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা আলম খান না ফেরার পাড়ি জমিয়েছেন। শুক্রবার (০৮ জুলাই) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সংগীতাঙ্গনের এই পুরোধা ব্যক্তি বিগত কয়েক দশকে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন। যেগুলো আজও মানুষের মুখে মুখে ফেরে। বাংলানিউজের পক্ষ থেকে এই গুণীজনের প্রতি শ্রদ্ধা জানিয়ে কয়েকটি গানের ভিডিও লিংক শেয়ার করা হলো- 

১৯৬৩ সালে রবিন ঘোষের সহকারী হিসেবে তালাশ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেন আলম খান। এরপর ১৯৭০ সালে আবদুল জব্বার খানের ‘কাঁচ কাটা হীরে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে সঙ্গীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি।  

১৯৭৭ সালে আবদুল্লাহ আল মামুন তার পরিচালিত ‘সারেং বৌ’ চলচ্চিত্রের গান নিয়ে কথা বলার সময় তার ১৯৬৯ সালের সুর করা একটি মুখরা শোনালে সিনেমার পরিচালক তা নিতে আগ্রহী হন। ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত সেই সিনেমায় আবদুল জব্বারের কণ্ঠে ‘ওরে নীল দরিয়া’ গানটি তার এক অনন্য সৃষ্টি।

 এরপর ১৯৮২ সালে ‘রজনীগন্ধা’ চলচ্চিত্রে সাবিনা ইয়াসমিনের গাওয়া ‘আমি রজনীগন্ধা ফুলের মতো’ ও ‘বড় ভালো লোক ছিল’ চলচ্চিত্রের সৈয়দ শামসুল হকের লেখা এন্ড্রু কিশোরের কণ্ঠে ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ দর্শকদের মনোযোগ কাড়ে।  

আলম খানের সুর ও সংগীত পরিচালনায় সৃষ্ট অসংখ্য গানের মধ্যে আরো একটি জনপ্রিয় গান ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’। এন্ড্রু কিশোরের কণ্ঠে এই গানটিও তুমুল জনপ্রিয়। গানটি ‘প্রাণ সজনী’ সিনেমায় ব্যবহার করা হয়েছিল।  

এখনও রোমান্টিক বাংলা গানের প্রথম সারিতেই রয়েছে আলম খানের সুর ও সংগীত পরিচালনায় নির্মিত ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’। রুনা লায়লা ও এন্ড্রু কিশোরের গাওয়া এই গানটি শুরু থেকে এখনও সমান জনপ্রিয়।  

‘জীবনের গল্প বাকি আছে অল্প’ এই গানেরও সুর ও সংগীত পরিচালনা করেছিলেন আলম খান। মনিরুজ্জামান মনিরের লেখা এই গানটি শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়। গানটি শিবলী সাদিক নির্মিত ‘ভেজা চোখ’ সিনেমার। এই গানটিতেও কণ্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর।  

আলম খানের সুর ও সঙ্গীত পরিচালনায় অনান্য জনপ্রিয় গানের মধ্যে অন্যতম হচ্ছে-  ‘কি জাদু করিলা’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘ভালোবেসে গেলাম শুধু’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘সাথীরে যেও না কখনো দূরে’, ‘কাল তো ছিলাম ভালো’, ‘চুমকি চলেছে একা পথে’, ‘তেল গেলে ফুরাইয়া’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।