ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

‘পথ হারিয়ে’ হিংস্রতার শিকার চিতা বিড়াল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
‘পথ হারিয়ে’ হিংস্রতার শিকার চিতা বিড়াল

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাইয়ে আবাসস্থল হারিয়ে লোকালয়ে আসা একটি বিপন্ন চিতা বিড়ালের বাচ্চাকে পিটিয়ে আহত করেছেন স্থানীয় জনগণ। লাঠির আঘাতে বিড়ালটির বাম পায়ের হাড় বিচ্ছিন্ন হয়ে গেছে।

লাখাই উপজেলার রাঢ়িশাল গ্রামে এ ঘটনা ঘটে।  

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত চিতা বিড়ালের ছানাটিকে চিকিৎসা দিচ্ছিল বনবিভাগ।
 
স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার বিকেলে চিতা বিড়ালের ছানাটি রাঢ়িশাল হাওরে সড়কের পাশ দিয়ে হাঁটছিল। এসময় এলাকার কিছু লোক সেটিকে ধরে পেটান এবং রশি দিয়ে বেঁধে রাখেন। পরে স্থানীয় মুরব্বিরা সেটিকে উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ে এনে হস্তান্তর করেন।
 
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ কার্যালয়ের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, চিতা বিড়ালের ছানাটি আনুমানিক দুই মাস বয়সের। এটি ছেলে চিতা বিড়াল। লাঠির আঘাতে বাম পায়ের হাড় বিচ্ছিন্ন হয়ে চামড়ার সঙ্গে আটকে আছে। এটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। মানুষের অসচেতনতার কারণে বিপন্ন এ প্রাণীটি হিংস্রতার শিকার হলো। আবাসস্থল ও পথ হারিয়ে বিড়াল ছানাটি লোকালয়ে এসেছিল।

তিনি আরও জানান, চিতা বিড়ালের ইংরেজি নাম Leopard cat, এটির বৈজ্ঞানিক নাম Prionailurus bengalensis, এটি আকারে ছোট, প্রায় পোষা বিড়ালের সমান একটি স্তন্যপায়ী প্রাণী। এদের পা দীর্ঘ। ছেলে ও মেয়ে বিড়ালের মধ্যে চেহারার ভিন্নতা পরিলক্ষিত হয় এবং ছেলে চিতা বিড়ালের ওজন মেয়ে চিতা বিড়ালের তুলনায় বেশি। এ প্রজাতির বিড়ালের মাথাসহ দেহের আকার ৬০-৬৬ সেন্টিমিটার এবং ওজন প্রায় তিন-চার কেজি হয়ে থাকে।

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। মাংসাশী প্রাণীটি বাংলাদেশ ছাড়াও ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, চীন, পাকিস্তান, আফগানিস্তান, রাশিয়া ও কোরিয়ায় পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।