ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয়ে বাঘ, সতর্ক থাকতে বনবিভাগের মাইকিং

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
লোকালয়ে বাঘ, সতর্ক থাকতে বনবিভাগের মাইকিং

বাগেরহাট: বাগেরহাটের শরণখোলার লোকালয়ে আবার বাঘের পায়ের ছাপ দেখা গেছে।  

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের হারুণ ভদ্দর এবং আবু ভদ্দরের বাড়ির বাগানে ও পুকুরপাড়ে বাঘের পায়ের ছাপ দেখা যায়।

 

ধারণা করা হচ্ছে, বুধবার (১১ জানুয়ারি) রাতের কোনো এক সময় সুন্দরবনের ভোলা নদী পার হয়ে দু’টি বাঘ লোকালয়ে ঢুকে পড়েছে।  

এর আগে ৫ জানুয়ারি সুন্দরবনের দাসের ভাড়ানী এলাকারখাল পার হয়ে গ্রামে ঢুকে একটি বাঘ এক গৃহস্থের একটি ছাগল ধরে নিয়ে গিয়েছিল।

এদিকে বাঘ আসার খবর পেয়ে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সোনাতলা গ্রামে মাইকিং করেছে বনবিভাগ। বাঘটির পায়ের ছাপ পযবেক্ষণ করছেন বনবিভাগের লোকজন।
সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের ভোলা ফরেস্ট টহল ফাঁড়ির বনরক্ষী আব্দুর রহিম বলেন, গ্রামে বাঘ আসার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাঘের পায়ের ছাপ দেখেছি। আমরা পায়ের ছাপ পর্যবেক্ষণ করছি।  

বন সুরক্ষায় নিয়োজিত সিপিজির (কমিউনিটি পেট্রোল গ্রুপ) সহসভাপতি মো. শহীদুল ইসলাম সাচ্চু বলেন, ধারণা করছি, বুধবার রাতের কোনো এক সময় সুন্দরবন থেকে একটি বাঘ লোকালয়ে ঢুকেছে। আবু ভদ্রের বাড়ির দক্ষিণ পাশ দিয়ে বাঘটি গ্রামে ঢুকেছে। সকালে আব্দুল মালেক, আসলাম ভদ্র, হারুন ভদ্রের বাড়ির পুকুর পাড় ও বাগানে বাঘের একাধিক পায়ের ছাপ দেখেছি। পায়ের ছাপগুলো ভিন্ন আকৃতির। মনে হচ্ছে, দু’টি বাঘ এসেছিল গ্রামে। আমরা পায়ের ছাপ থাকা এলাকা ও আশপাশে তল্লাশি করেছি। মনে হচ্ছে, বাঘ দু’টি আবার বনের মধ্যে চলে গেছে। হয়তো খাবারের সন্ধানে বা পথ ভুলে বাঘ দু’টি লোকালয়ে এসেছিল।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও)মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, লোকালয়ে বাঘ আসার খবর পেয়ে আমাদের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। লোকালয়ে তল্লাশি করে বাঘ পাওয়া যায়নি। ধারণা করছি, বাঘ বনে ফিরে গেছে। এছাড়া বনরক্ষীরা সোনাতলা গ্রামকে পর্যবেক্ষণ করছেন। জনসাধারণকে সচেতন করতে মাইকিং করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।