ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কমলগঞ্জে মুনিয়া পাখিসহ আটক ১

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
কমলগঞ্জে মুনিয়া পাখিসহ আটক ১ জবাই করা পাখি। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা থেকে জবাই করা ১০টি তিলা মুনিয়া (Sealy-breasted Munia) পাখিসহ একজনকে আটক করা হয়েছে। এ সময় আরেকটি ফাঁদ থেকে ১টি বুলবুলিসহ জীবিত ১১টি মুনিয়া উদ্ধার করেছে বন্যপ্রাণী বিভাগ।



বনবিভাগ সূত্র জানায়, শুক্রবার (৩১ মার্চ) সন্ধ্যায় উপজেলার ইসলামপুর ইউনিয়নের কুরমা চা বাগানের বাঘাছড়া এলাকা থেকে এক শিকারিকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে ১১টি পাখিসহ শিকারের করা ফাঁদ জব্দ করেছে বন্যপ্রাণী বিভাগ।

আটক শিকারি উপজেলার ইসলামপুর ইউনিয়নের কানাইদেশী গ্রামের আনছর আলী (৫০)। এ সময় দুই শিকারি পালিয়ে যায়। আশরাফুল মিয়া ও আজিবুর। তাদের দুইজনের বাড়িও একই উপজেলার রাজকান্দি গ্রামে।

কুরমা চা বাগানের বাঘাছড়া হাওড় থেকে শিকার করার সরঞ্জাম, ১টি দা, ২টি বাইসাইকেল, ১টি মোবাইল ফোন ও ১টি ব্যাগ উদ্ধার করা হয়। এ সময় বন্যপ্রাণী বিষয়ক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

শনিবার (১ এপ্রিল) বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, গোপন সূত্রের ভিত্তিতে এ অভিযান পরিচালিত হয়েছে। জবাই করা ১০টি তিলা মুনিয়া পাখি জব্দ করা হয়েছে। একইসঙ্গে জীবিত ১১টি মুনিয়া পাখি উদ্ধার করে ঘটনাস্থলেই অবমুক্ত করে দেওয়া হয়। জবাই করা পাখিগুলোকে মাটিতে পুঁতে ফেলা হয়। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

এর আগে ১৮ মার্চ একই এলাকা থেকে জবাই করা ৩৮টি তিলা মুনিয়া জব্দ করে মাটিতে পুঁতে ফেলা হয়েছিল। তখন শিকারিরা পালিয়ে যায় বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।