ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পঞ্চগড়ে ধানক্ষেত থেকে অজগর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
পঞ্চগড়ে ধানক্ষেত থেকে অজগর উদ্ধার

পঞ্চগড়: জেলার সদর উপজেলার সীমান্ত এলাকায় একটি ধানক্ষেতের জালে আটকা পড়ে বিশাল অজগর। পরে অজগরটি উদ্ধার করে বনবিভাগের কাছে তুলে দেওয়া হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) সকালে পঞ্চগড় সদর উপজেলার আমতলা এলাকায় করতোয়া নদীর কাছেই স্থানীয় বাসিন্দা জহিরুল ইসলামের ধানক্ষেতে দেওয়া বেড়া জালে আটকা পড়েছিল অজগরটি।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, সকালে ওই ধানক্ষেতের পাশের বাঁশ বাগানে বাঁশ কাটতে গেলে অজগরটি দেখতে পায় তরিকুল নামের স্থানীয় আরেক ব্যক্তি। পরে তিনি আশপাশের লোকজনকে বিষয়টি জানালে সাপটি দেখতে মানুষের ঢল নামে। পরে তারা সাপটি জালসহ রাস্তার ওপরে তুলে রাখে। খবর পেয়ে বনবিভাগের কর্মীদের সহযোগিতায় সাপটি উদ্ধার করে বনবিভাগের কাছে তুলে দেয় সাপপ্রেমী সহিদুল ইসলাম। সাপটির ওজন ২০ কেজিরও বেশি। লম্বায় আট ফুট। বয়স প্রায় দুই বছর।

বন্যপ্রাণী ও সাপ রক্ষার সংগঠন ওয়াইল্ডলাইফ অ্যান্ড স্নেক রেসকিউ টিম ইন বাংলাদেশের সভাপতি সহিদুল ইসলাম বলেন, ধারণা করা হচ্ছে সাপটি ভারত থেকে সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আমরা সাপটি উদ্ধারের জন্য গেলে স্থানীয় অনেকে টাকা দাবি করতে থাকে। এক পর্যায়ে বন বিভাগের লোকজন ও আমরা তাদের বুঝিয়ে সাপটি এনে বনবিভাগের কাছে হস্তান্তর করি। সাপটি বার্মিজ অজগর নামে পরিচিত। এই ধরনের সাপ সচরাচর এই এলাকায় দেখা মিলে না।

পঞ্চগড় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মধুসুধন বর্মণ বলেন, অজগরটি উদ্ধার করে দিনাজপুর বনবিভাগের কাছে পাঠানো হয়েছে। তারা দিনাজপুর রামসাগর উদ্যানে সাপটি অবমুক্ত করবে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।