ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রামুর গহীন পাহাড়ে মিলল মৃত হাতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
রামুর গহীন পাহাড়ে মিলল মৃত হাতি মৃত হাতিটিকে উদ্ধার করা হচ্ছে।

কক্সবাজার: কক্সবাজারের রামুর গহীন পাহাড়ে মৃত একটি বাচ্চা হাতির মরদেহ পাওয়া গেছে। মৃত্যুর কারণ হিসেবে বনবিভাগের পক্ষে নিশ্চিত কিছু জানাতে না পারলেও বৈদ্যুতিক তারে জড়িয়ে এই হাতিটিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ও পরিবেশবাদী সংগঠকরা।



মঙ্গলবার(২৪ অক্টোবর) সকাল ১০ টার দিকে রামু উপজেলার পানের ছড়ার হোয়া রিয়া ঘোনার পাহাড়ে এই হাতিটির মরদেহটি দেখতে পেয়ে বনবিভাগকে খবর দেওয়া হয় বলে জানিয়েছেন কক্সবাজারস্থ দক্ষিণ বনবিভাগীয় কর্মকর্তা সরওয়ার আলম।

তিনি জানিয়েছেন, এই হাতি শাবকের বয়স হবে ৭-৮ বছর। এটি নারী প্রজাতির হাতি । আমরা ধারণা করছি, খাদ্যে বিষক্রিয়াজনিত কারণে এটি মারা যেতে পারে। আবার অনেকেই বলছেন বৈদ্যুতিক তারে এটিকে হত্যা করা হয়েছে।  তবে  এ ধরনের কোনো  লক্ষণ পাওয়া যায়নি।

দুপুরের পর হাতিটি মাটিতে পুঁতে ফেলা হয়েছে জানিয়ে ডিএফও জানান,হাতির ময়নাতদন্ত সম্পন্ন করে নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। নমুনার প্রতিবেদন হাতে এলে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে।  

পরিবেশবিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপলের প্রধান নির্বাহী রাশেদুল মজিদ জানিয়েছেন, হাতিটির বিষয় নিয়ে স্থানীয় লোকজনের সঙ্গে তিনি আলাপ করেছেন। স্থানীয়রা বলছেন রাতে বৈদ্যুতিক তারে জড়িয়ে হত্যাটিকে হত্যা করা হয়েছে। এটি একটি এশিয়ান প্রজাতির হাতি।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, অক্টোবর ২৪,২০২৩
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।