ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ঘূর্ণিঝড় মিধিলি: সাগর উত্তাল, খোঁজ নেই ২০ ট্রলারসহ ৩০০ জেলের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
ঘূর্ণিঝড় মিধিলি: সাগর উত্তাল, খোঁজ নেই ২০ ট্রলারসহ ৩০০ জেলের ফাইল ফটো

পাথরঘাটা (বরগুনা): উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটির শক্তি বেড়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এ ঘূর্ণিঝড়ের নাম ‘মিধিলি’।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় ২০টি ট্রলারসহ ৩০০ জেলের খোঁজ পাওয়া যাচ্ছে না।  

কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সাত নম্বর বিপদ সংকেত দেওয়া হয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) সকালে আবহাওয়া অফিসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এদিকে উপকূলীয় উপজেলা পাথরঘাটায় স্থলভাগে যেমন আতঙ্ক বিরাজ করছে তেমনি সাগর উত্তাল থাকায় সাগরে থাকা জেলেদের মাঝেও আতঙ্ক বিরাজ করছে। সাগর থেকে মাছ ধরা ট্রলার সুন্দরবনের বিভিন্ন জায়গায় আশ্রয় নিলেও অন্তত ৩০০ জেলে ও ২০টি ট্রলার এখনও নিরাপদ স্থানে আসেনি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুর থেকে পাথরঘাটায় হালকা ও কখনো কখনো ভারী বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকালে যোগ হয়েছে ঝড়ো হাওয়া।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় অনেক মাছ ধরা ট্রলার সুন্দরবনের বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। কিন্তু এখনো ২০ ট্রলারসহ অন্তত ৩০০ জেলে নিরাপদে আসেনি। আমরা তাদের নিয়ে চিন্তিত।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, মিধিলি মোকাবিলায় উপজেলা প্রশাসন প্রস্তুত। সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।