ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

উদ্ধার সেই ‘বনছাগল’ রাজকান্দি বনে অবমুক্ত 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
উদ্ধার সেই ‘বনছাগল’ রাজকান্দি বনে অবমুক্ত  জানকিছড়া রেসকিউ সেন্টারে থাকা ‘বনছাগল’। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: সিলেট বন বিভাগের সুনামগঞ্জ রেঞ্জ থেকে উদ্ধার হওয়া ‘সংকটাপন্ন প্রজাতি’র বনছাগলটিকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রাজকান্দি রেঞ্জে অবমুক্ত করা হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. জাহাঙ্গীর আলমের নির্দেশনা মোতাবেক উল্লেখিত বনের গভীর নির্জনে ছাড়া হয়।

বনবিভাগ সূত্র জানায়, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টার দিকে সিলেট বন বিভাগের সুনামগঞ্জ রেঞ্জাধীন শক্তিয়ারখলা বিটের ঢুলারা বিজিবি ক্যাম্প এলাকায় একটি বন্যছাগল দেখা যায়। বিরল প্রজাতির এই বন্যপ্রাণীটিকে দুষ্কৃতকারীদের হাত থেকে রক্ষার জন্য স্থানীয় জনগণ ও বিজিবি সদস্য এটিকে ধরে ফেলে। খবর পেয়ে রেঞ্জকর্মকর্তা সুনামগঞ্জ ও বিট কর্মকর্তা শক্তিয়ারখোলা এটিকে উদ্ধার করে মিনি ট্রাকযোগে সিলেট বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কার্যালয়ে পাঠানো হয়। পরবর্তীতে প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কার্যালয় থেকে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের জানকিছড়া রেসকিউ সেন্টারে মঙ্গলবার রাতেই পাঠানো হয়।

বুধবার সকালে ডিএফও ড. জাহাঙ্গীর আলম জানকিছড়া রেসকিউ সেন্টারে গিয়ে সংকটাপন্ন বনছাগলটির শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। পরে বন্যপ্রাণী গবেষকদের সঙ্গে কথা বলে বিপন্নের প্রাণীটিকে কমলগঞ্জের রাজকান্দি বিটে অবমুক্তির সিদ্ধান্ত নেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, বিকেলেই বনছাগলটিকে আমরা কমলগঞ্জ উপজেলার রাজকান্দি বনে অবমুক্ত করেছি। এটি সুস্থ এবং ভালো আছে। এটি মঙ্গলবার সিলেট বন বিভাগের সুনামগঞ্জ রেঞ্জের অধীন শক্তিয়ারখলা বিটের ঢুলারা বিজিবি ক্যাম্প এলাকা থেকে উদ্ধার হয়েছিল। এ প্রজাতির বনছাগল বাংলাদেশে ‘সংকটাপন্ন’।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।