ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৌলভীবাজারে সাফারি পার্ক, জীববৈচিত্র্যের ওপর প্রভাব জানতে কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
মৌলভীবাজারে সাফারি পার্ক, জীববৈচিত্র্যের ওপর প্রভাব জানতে কমিটি

ঢাকা: বন অধিদপ্তর প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজার (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্প এবং জেলার জুড়ী রেঞ্জের লাঠিটিলা সংরক্ষিত বনের জীববৈচিত্র্যের ওপর প্রভাব জানতে চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।  

বুধবার (২১ আগস্ট) পরিপত্রের মাধ্যমে এ কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

 

প্রাক্তন প্রধান বন সংরক্ষক ইসতিয়াক উদ্দিন আহমেদকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা হলেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ এবং আরণ্যক ফাউন্ডেশনের প্রাক্তন নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমদ। বন অধিদপ্তরের বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ কমিটিতে সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।  

কমিটি প্রয়োজনবোধে সংশ্লিষ্ট যেকোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবে।

পরিপত্রে বলা হয়েছে, কমিটি প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজার (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে বন, বন্যপ্রাণি ও প্রাকৃতিক জীববৈচিত্র্যের ওপর নেতিবাচক প্রভাব পড়বে কিনা তা নিরূপণ করবে।  

এছাড়াও, কমিটি জুড়ী রেঞ্জের লাঠিটিলা সংরক্ষিত বনের বন, বন্যপ্রাণি ও প্রাকৃতিক জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে সুপারিশ দেবে।  

কমিটি স্থানীয় ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে প্রতিবেদন প্রণয়ন করে ১৯ সেপ্টেম্বর ২০২৪ তারিখের মধ্যে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবে।

বন্যপ্রাণি বিশেষজ্ঞ এবং পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে প্রকল্পটি গ্রহণের সিদ্ধান্ত হয় যা গত ০৯ নভেম্বর ২০২৩ তারিখে একনেক সভায় শর্তসাপেক্ষে অনুমোদন করা হয়। প্রস্তাবিত এ প্রকল্পটি ২০২৪-২৫ সালের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।