ঢাকা, সোমবার, ১৭ আশ্বিন ১৪৩০, ০২ অক্টোবর ২০২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৃত্যুর হাত থেকে বাঁচল দুধরাজ!

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
মৃত্যুর হাত থেকে বাঁচল দুধরাজ! বক্সে দুধরাজ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: পথ ভুলে ঘরে ভেতরে ঢুকেছিল একটি দুধরাজ সাপ। সাপটিকে দেখে বাড়ির লোকজন ভয়ে আতংকিত হয়ে পড়েন।

পরে সাপটিকে মেরে ফেলার প্রস্তুতিও নেওয়া হয়। পার্শ্ববর্তী বাড়ির অজ্ঞাতপরিচয় এক নারী বিষয়টি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে জানান। তৎক্ষণাৎ ছুটে এসে সাপটিকে উদ্ধার করে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল। এভাবেই নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পায় সাপটি।

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে শ্রীমঙ্গল শহরের পূর্বাশা আবাসিক এলাকার রবিন পাল চম্পুর বাসা থেকে সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।  

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন পরিচালক স্বপন দেব সজল বাংলানিউজকে বলেন, বনবিভাগের সঙ্গে কথা বলে তাদের কাছে উদ্ধারকৃত দুধরাজ সাপটিকে হস্তান্তর করা হয়েছে। সোমবার দুপুরে পূর্বাশা আবাসিক এলাকা থেকে এক নারী আমাকে ফোন করে বলেন যে, তাদের এলাকায় রবিন পাল চম্পুর বাসায় একটি লম্বা সাপ ঢুকে পড়েছে এবং এলাকার কিছু লোক সাপটিকে মারার জন্য প্রস্তুতি নিচ্ছে, এমন খবর পেয়ে সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করি। সাপটি ৫ ফুট লম্বা এবং এর নাম হচ্ছে দুধরাজ।

বাংলাদেশের বন্যপ্রাণী বিষয়ক গ্রন্থসূত্রে জানা যায়, সাপটির নাম দুধরাজ হলেও এই সাপ কখনোই দুধ খেতে পারে না। শুধু এই সাপটিই কেন? পৃথিবীর কোনো সাপই চুষে দুধ বা তরল কোনো কিছু খেতে পারে না। এ সাপটির ইংরেজি নাম Copper Headed Trinket Snake এবং বৈজ্ঞানিক নাম Coeloganathus Boie। দুধরাজ সাপ পুরোপুরি নির্বিষ সাপ।                     
পরিবেশের ভারসাম্য রক্ষায় নীরবে যে কাজ করেছে এই সাপ। এই গুরুত্বপূর্ণ তথ্যটি আমাদের দেশের অধিকাংশ মানুষই জানেন না। দুধরাজের প্রিয় খাবার ইঁদুর। কৃষি বিভাগের তথ্য মতে ইঁদুর প্রতিবছর প্রায় হাজার কোটি টাকার রবিশস্য খায়। কিন্তু দুধরাজ খায় ইঁদুর। এতে কৃষকের উপকার হয়। ইঁদুর ছাড়াও দুধরাজের প্রিয় খাবারের তালিকায় আছে গিরগিটি, কাঠবিড়ালি এবং পাখির বাচ্চা।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa