ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পরপারে পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
পরপারে পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক আন্তোনিও কারবাহাল আর নেই। ৯৩ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন তিনি।

'তোতা' নামে পরিচিত কারবাহাল প্রথম ফুটবলার হিসেবে পাঁচ বিশ্বকাপে খেলার কীর্তি গড়েছিলেন। ব্রাজিলে ১৯৫০ বিশ্বকাপ, সুইজারল্যান্ডে ১৯৫৪ বিশ্বকাপ, সুইডেনে ১৯৫৮ বিশ্বকাপ, চিলিতে ১৯৬২ বিশ্বকাপ এবং ইংল্যান্ডে ১৯৬৬ বিশ্বকাপ মিলিয়ে মোট ১১টি বিশ্বকাপ ম্যাচে মেক্সিকোর গোলপোস্ট সামনালোর দায়িত্বে ছিলেন তিনি।

কারবাহালের পাঁচ বিশ্বকাপে খেলার রেকর্ড স্থায়ী হয়েছিল ৩২ বছর। ১৯৯৮ বিশ্বকাপে জার্মান মিডফিল্ডার লোথার ম্যাথিয়াস রেকর্ডটিতে ভাগ বসান। পরবর্তীতে কারবাহালের স্বদেশী রাফায়েল মার্কেজ এবং আন্দ্রেস গুয়ার্দাদোও এই তালিকায় নাম লেখান। কাতার বিশ্বকাপে গুয়ার্দাদোর সঙ্গে এই রেকর্ডে যুক্ত হয় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর নামও।  

মেক্সিকোর জার্সিতে ৪৮ ম্যাচে মাঠে নেমেছিলেন কারবাহাল। ক্লাবের জার্সিতে খেলেছেন ৪০৯ ম্যাচ। ক্লাব পর্যায়ে তার অধিকাংশ সময় কেটেছে মেক্সিকোর ক্লাব লিওতে। ১৬ বছর এই ক্লাবের জার্সিতে খেলেছেন তিনি। ম্যাচ খেলেছেন ৩৬৪টি। ক্লাবটি তার সম্মানে আগামীকাল বৃহস্পতিবার স্টেডিয়ামের দরজা খোলা রাখবে, যাতে তার মরদেহের প্রতি শেষশ্রদ্ধা জানাতে পারেন সমর্থকরা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।