ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

জনসাধারণের জন্য উন্মুক্ত পেলের সমাধি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মে ১৬, ২০২৩
জনসাধারণের জন্য উন্মুক্ত পেলের সমাধি

আর্টিফিসিয়াল টার্ফের ওপর দাঁড়ানো সোনালি রঙের একটি সমাধি। এখানেই চিরনিদ্রায় শুয়ে আছেন পেলে।

মৃত্যুর পাঁচমাস পর তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলারের সমাধি এখন জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

ক্যানসারের সঙ্গে লড়াই শেষে গত ২৯ ডিসেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করেন পেলে। তাকে সমাহিত করা হয় সান্তোসের ইকুমেনিকাল মেমোরিয়াল সেমেট্রিতে। এটি ১৪তলা বিশিষ্ট এবং বিশ্বের সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্র। যেখানে নবম তলায় দুই হাজার বর্গফুটের বেশি জায়গাজুড়ে রাখা হয়েছে পেলেকে। পুরো ঘরটা আর্টিফিসিয়াল সবুজ টার্ফে ঘেরা।  

গত সোমবার থেকে ফুটবলের রাজাকে শ্রদ্ধা জানিয়ে আসছেন সাধারণ মানুষেরা। সেখানে দর্শনার্থীদের প্রবেশ পথে স্বাগত জানাচ্ছে ‘ও রেই (রাজা)’ নামে পেলের মানবসদৃশ দুটি স্বর্ণের ভাস্কর্য।  

পেলের সমাধি দেখতে আসা রোনালদো রদ্রিগেস নামক একজন ব্যবসায়ী বলেন, ‘এটি আমার প্রত্যাশাকেও ছাড়িয়ে গিয়েছে। সত্যিই সুন্দর একটি জায়গা। আশা করি, অনেক পর্যটক এখানে আসবে এবং পেলের গল্প সম্পর্কে অল্পবিস্তর জানবেন। ’

ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ (১৯৫৮,১৯৬২ ও ১৯৭০) জিতেছেন পেলে। এছাড়াও ব্রাজিলের হয়ে অনন্য সব কীর্তি আছে কিংবদন্তি এই ফুটবলারের। পেশাদার ক্যারিয়ারে তার গোল সংখ্যা ১ হাজার ২৮১ টি। যদিও তা আনুষ্ঠানিক স্বীকৃতি পায়নি। তার মৃত্যুর পর শোকের ছায়া নেমে আসে ফুটবল বিশ্বে।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad