ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সাফে একই গ্রুপে বাংলাদেশ-লেবানন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মে ১৭, ২০২৩
সাফে একই গ্রুপে বাংলাদেশ-লেবানন

সাউথ এশিয়ার বিশ্বকাপ খ্যাত ছেলেদের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলের ড্র অনুষ্ঠিত হয়েছে আজ। ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গী হয়েছে সাফে আমন্ত্রিত দল লেবানন।

র‌্যাংকিংয়ের বিচারর এবারের সাফে সবচাইতে শক্তিশালি দল তারা। ‘বি’ গ্রুপে এই দুই দলের সঙ্গে আছে মালদ্বীপ ও ভূটান।

ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হয় সাফ চ্যাম্পিয়নশিপের ১৪তম আসরের ড্র। দুই অতিথি ও দক্ষিণ এশিয়ার ছয় দল মিলিয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দুই শীর্ষ দল লেবানন ও ভারতকে রাখা হয় এক পটে। ‘এ’ গ্রুপে ভারত ও ‘বি’ গ্রুপে শীর্ষ দল হিসেবে খেলবে লেবানন।

র‌্যাংকিং অনুযায়ী বাকি তিন পটের প্রথটিতে কুয়েত ও মালদ্বীপ, দ্বিতীয়টিতে নেপাল ও ভুটান এবং তৃতীয়টিতে বাংলাদেশ ও পাকিস্তানকে রাখা হয়।

‘এ’ গ্রুপে স্বাগতিক ভারতের সঙ্গে রয়েছে কুয়েত, নেপাল ও পাকিস্তান। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ খেলবে সেমিফাইনাল।  

সাফে অংশ নিতে যাওয়া দলগুলোর মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে শক্তিশালী দল লেবানন। বর্তমানে তারা ৯৯তম স্থানে আছে। আরেক অতিথি দল কুয়েতের ফিফা র‌্যাঙ্কিং ১৪৩। এছাড়া ভারত ১০১তম, মালদ্বীপ ১৫৪তম, নেপাল ১৭৪তম, ভুটান ১৮৫তম, বাংলাদেশ ১৯২তম ও পাকিস্তান ১৯৫তম স্থানে আছে।

দুই গ্রুপ থেকে সেরা দুইটি করে দল সরাসারি সেমিফাইনালে অংশ নেবে। সেখান থেকে দুই দল যাবে ফাইনালে। সাফের ১৪তম আসর আগামী ২১ জুন ভারতের বেঙ্গালুরুতে শুরু হয়ে ৩ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।