ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ভিনিসিয়ুসের সমর্থনে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, মে ২৭, ২০২৩
ভিনিসিয়ুসের সমর্থনে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে ঘটে যাওয়া বর্ণবাদী আচরণের প্রতিবাদে এবার সরাসরি আসরে নামছে ব্রাজিল ফুটবল দল। রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ডের সমর্থনে আফ্রিকার দুটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে সেলেসাওরা।

 

গতকাল শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারশন (সিবিএফ)। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা আগামী ১৭ জুন বার্সেলোনায় গিনি এবং ৩ দিন পর লিসবনে সেনেগালের বিপক্ষে খেলবে। শুধু ম্যাচ খেলেই ক্ষান্ত হচ্ছে না সিবিএফ। এ সপ্তাহান্তে ব্রাজিলিয়ান লিগের ম্যাচগুলোতে বর্ণবাদের বিরুদ্ধে রীতিমত জাতীয় ক্যাম্পেইন চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এই ক্যাম্পেইনে বর্ণবাদ-বিরোধী স্লোগানও ঠিক করা হয়েছে।  

তবে বর্ণবাদের বিরুদ্ধে তাদের লড়াই শুরু হয়েছে আরও আগে। ২০২২ সালে সিবিএফ-এর নতুন প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ দায়িত্ব নিয়েই ফুটবল মাঠে সকল প্রকার বৈষম্য ও বর্ণবাদের বিরুদ্ধে লড়াই ঘোষণা করেন। গত মার্চে সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি বলেছিলেন, 'আমরা চাই বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিক ব্রাজিল। '

সিবিএফ দুই প্রীতি ম্যাচের ব্যাপারে ভিনিসিয়ুসের সঙ্গে আলাদাভাবে আলোচনা করেছে। কারণ দুটি ম্যাচই হবে ইউরোপে, এর মধ্যে একটি আবার স্পেনেরই বার্সেলোনায়। তবে ভিনি নাকি আইডিয়াটা পছন্দ করেছেন। যদিও বর্ণবাদের শিকার হওয়ার পর থেকে তার মানসিক অবস্থা নিয়ে দুশ্চিন্তা ছিল ব্রাজিলিয়ান ফুটবল কর্মকর্তাদের।

এর আগে গত সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলার সময় বর্ণবাদী আক্রমণের শিকার হন ভিনিসিয়ুস। তবে মাঠেই প্রতিবাদের ঝড় তুলেছিলেন তিনি। যে কারণে শেষ পর্যন্ত লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। মাঠের সেই প্রতিবাদ পৌঁছে যায় বিশ্বের সকল প্রান্তে। ব্রাজিলিয়ান এই তরুণকে সমর্থন জানান অনেকেই।

পরে ইনস্টাগ্রামে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লেখেন, ‘এটা প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয়বার নয়। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খোদ কর্তৃপক্ষ ও স্পেনের ফুটবল ফেডারেশন এটা মনে করে এবং সমর্থকদের দলগুলো সাহস জোগায়। বলতে বাধ্য হচ্ছি, স্পেন আজ ব্রাজিলিয়ানদের কাছে বর্ণবাদী দেশ হিসেবে পরিচিত হয়ে উঠছে। ’

বর্ণবাদের জন্য ভিনির স্প্যানিশ ফুটবলকে কাঠগড়ায় তোলা ভালোভাবে নেননি লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। উল্টো দু-চার কথা শুনিয়ে দেন ভিনিকে। কিন্তু ব্যাপক সমালোচনার মুখে শেষ পর্যন্ত ভিনির কাছে ক্ষমা চান তিনি। লা লিগাও শেষ পর্যন্ত বিতর্কিত লাল কার্ড প্রত্যাহার করে নেয়। তাছাড়া ভ্যালেন্সিয়ার ঘরের মাঠে বর্ণবাদের শিকার হওয়ায় সে স্টেডিয়ামের একটি অংশ বন্ধ করে দেওয়া হয়েছে। ৪৫ হাজার ইউরো আর্থিক জরিমানাও করা হয়েছে ক্লাবটিকে। ভিনিও গত বুধবার লা লিগায় রায়ো ভায়োকানোর বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরেছেন।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।