ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ফুটবল

ফ্রান্সকে হারিয়ে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
ফ্রান্সকে হারিয়ে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

ফুটবল ইতিহাসের অন্যতম সফল দল জার্মানি। বড়দের বিশ্বকাপে চারবার চ্যাম্পিয়ন হয়েছে তারা।

তবে ছোটদের বিশ্বকাপে কোনো শিরোপা ছিল না তাদের। তবে সেই আক্ষেপ ঘুচল জার্মানির। ফ্রান্সকে হারিয়ে ছোটদের বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন এখন জার্মানরা।

২০২৩ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে আজ ফরাসি কিশোরদের টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে প্রথমবার ছোটদের বিশ্বকাপ জিতল জার্মানি। ইন্দোনেশিয়ার সুরাকার্তার মানাহান স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল ২-২-এ সমতায়। এরপর পেনাল্টি শুটআউটে জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মান কিশোররা। এ নিয়ে ইউরোপের পঞ্চম দল হিসাবে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ জিতল জার্মানি।  

২৯তম মিনিট এগিয়ে যায় জার্মানি অনূর্ধ্ব-১৭ দল। স্পটকিক থেকে গোলটি করেন প্যারিস ব্রুনার। প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে খেলা জমে ওঠে। ৫১তম মিনিটে ব্যবধান ২-০ করেন জার্মানির নোয়াহ ডারভিচ।  

দুই গোলে পিছিয়ে থাকা ফ্রান্স অবশ্য ঘুরে দাঁড়াতে দেরি করেনি। দ্বিতীয় গোল হজম করার মিনিট দুয়েক পরেই ফ্রান্সের হয়ে একটি গোল শোধ করেন সায়মন বোয়াব্রে। ৬৯ মিনিটে উইনার্স উসাউই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে দশজনের পরিণত হয় জার্মানি। এই সুযোগ কাজে লাগিয়ে ৮৫তম মিনিটে গোলও পেয়ে যায় ফ্রান্স। টিডিয়াম গোমিসের অ্যাসিস্টে ফ্রান্সের হয়ে সমতা ফেরান ম্যাথিস আমোউগো। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে জয় তুলে নেয় জার্মান কিশোররা।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।