ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ফুটবল

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া

উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে কলম্বিয়া। উরুগুয়ের জয়যাত্রা থামিয়ে স্বপ্নের ফাইনালে তারা।

এবারের আসরে অপরাজিত তো বটেই, শেষ পরীক্ষায় আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া টানা ২৮ ম্যাচে অপরাজিত। উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা।

ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে বৃহস্পতিবার জেফারসন লারমার একমাত্র গোলে ফাইনালে ওঠে কলম্বিয়া। ম্যাচের ব্যবধান গড়ে দেওয়া গোলটা আসে প্রথমার্ধেই। ৩৯ মিনিটে কর্নার কিক পায় কলম্বিয়া। সেটা নেন জেমস রদ্রিগেজ। তার নেওয়া শটে লাফিয়ে উঠে হেড করেন জেফারসন লারমা, বল ঢোকে উরুগুয়ের জালে। উদযাপনের উপলক্ষ পায় কলম্বিয়া।

আর্জেন্টিনার সাথে যৌথভাবে রেকর্ড ১৫ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন উরুগুয়ে। এবারের ফাইনালে মুখোমুখি হবার সম্ভাবনা ছিল দুই দলের। আর্জেন্টিনা আগেই ফাইনাল নিশ্চিত করায় আজ উরুগুয়ে জিতলেই ভিন্নমাত্রা পেত শিরোপার শেষ লড়াই। তবে মাত্র একবার শিরোপা জেতা কলম্বিয়া আটকে দিল তা।

এবারের আসরে সবচেয়ে আলোচিত দুই দল ছিল কলম্বিয়া এবং উরুগুয়ে। দুই দলেরই সাম্প্রতিক রেকর্ড ছিল দুর্দান্ত। ১৯৬০ সালের পর থেকে একই বছরে আর্জেন্টিনা ও ব্রাজিলকে হারানো একমাত্র দল ছিল উরুগুয়ে। এবারের আসরেই তারা বিদায় করেছে ব্রাজিলকে। অন্যদিকে কলম্বিয়া গেল কয়েক বছর ধরেই আছে দারুণ ছন্দে। টানা ২৮ ম্যাচ হারের মুখ দেখেনি তারা।  

মার্সেলো বিয়েলসার উরুগুয়েকে বলা হচ্ছিল, এবারের কোপা আমেরিকার অন্যতম সেরা এক দল। উরুগুয়ের পক্ষে বাজি ধরেছিলেন অনেকেই। কিন্তু নেস্তোর লরেঞ্জোর কলম্বিয়া যেন রীতিমতো অপ্রতিরোধ্য।  

নর্থ ক্যারোলিনায় তাই দারুণ এক ফুটবলের অপেক্ষায় ছিলেন ফুটবলের ভক্তরা। কিন্তু দুই দলের কারো খেলাতেই দেখা গেল না লাতিন ছন্দ। বরং শরীরী ফুটবলের লড়াই। ৬ হলুদ কার্ড, ১ লাল কার্ড আর ২৪ ফাউলের ম্যাচের ফল নির্ধারণ করলেন জেফারসন লারমা।  

৩১তম মিনিটে প্রথম হলুদ কার্ড দেখা ডানিয়েল মুনজ প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দেখেন দ্বিতীয় হলুদ কার্ড। প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কনুই দিয়ে আঘাত করলে মাঠ ছাড়তে হয় তাকে।

প্রতিপক্ষের একজন কম থাকার সুযোগ নিয়ে দ্বিতীয়ার্ধে পুরোটাই আধিপত্য ধরে রাখে উরুগুয়ে। আক্রমণের পসরা সাজিয়ে বসে নুনেজরা। ব্যস্ত রাখেন কলম্বিয়ার রক্ষন। তবে বাজে ফিনিশিংয়ে গোলের দেখা পায়নি উরুগুয়ে।

বাংলাদেশ সময় আগামী সোমবার মায়ামির হার্ড রক স্টেডিয়ামে এবারের কোপা আমেরিকার ফাইনালে খেলতে নামবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এর আগে একবারই দুই দলের দেখা হয়েছিল কোপা আমেরিকার ফাইনালে। ১৯৯১ সালের সেই ফাইনালে ২-১ গোলে জয় নিয়ে ফেরে আর্জেন্টিনা।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।