ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

কোয়ার্টার ফাইনালে স্পেন, রোনালদোদের আটকে দিল স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
কোয়ার্টার ফাইনালে স্পেন, রোনালদোদের আটকে দিল স্কটল্যান্ড

সার্বিয়াকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ এ-৪ থেকে উয়েফা নেশন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে স্পেন। অন্যদিকে স্কটল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগাল।

আন্দালুসিয়ার কর্দোবায় বৃষ্টিস্নাত রাতে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামসকে ছাড়াই মাঠে নামে স্পেন। তবে তাতে বর্তমান চ্যাম্পিয়নদের জয় তুলে নিলে খুব বেশি কষ্ট করতে হয়নি। আইমারিক লাপোর্তের দারুণ হেডে পাওয়া গোলে শুরুতেই এগিয়ে যায় তারা। যদিও এরপর বাকি সময় সার্বিয়ানরা রক্ষণ অক্ষুণ্ণ রাখে।

এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে আলবারো মোরাতা পেনাল্টি মিস করলে কিছুটা ধাক্কা খায় স্প্যানিশরা। তবে মোরাতাই পরে ৬৫তম মিনিটে দারুণ ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন। ফ্রি কিক থেকে ৩-০ করেন অলিম্পিকজয়ী স্পেন দলের সদস্য অ্যালেক্স বায়েনা। এর কিছুক্ষণ পরে ডিফেন্ডার স্ট্রাহিঞ্জা পাভলোভিচ লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় সার্বিয়া।  

এই জয়ে দ্বিতীয় দল হিসেবে এবারের নেশন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল স্পেন। এর আগে জার্মানি সবার আগে উঠেছে শেষ আটে। অন্য ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ডেনমার্ক। তাতে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ এ-৪ এর দ্বিতীয় স্থানে আছে ডেনিশরা। সার্বিয়ার তিনে আছে ৪ পয়েন্ট নিয়ে।

একই রাতে স্কটিশদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে পর্তুগালকে। ক্যারিয়ারের ২১৬তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা রোনালদো ২০০তম বারের মতো শুরুর একাদশে ছিলেন। কিন্তু ২৯ বছর বয়সী এই উইঙ্গার ১৩৩টি গোলের সঙ্গে নতুন করে কোনো সংখ্যা যোগ করতে ব্যর্থ হয়েছেন। ম্যাচে তেমন আক্রমণেও উঠতে পারেননি তিনি। শেষে ম্যাচ অফিসিয়ালদের ওপর রাগ ঝাড়তে ঝাড়তে মাঠ ছাড়েন পর্তুগিজ অধিনায়ক।

টানা তিন ম্যাচ জয়ের পর এই প্রথম হোঁচট খেলো পর্তুগাল। তবে এই ড্রয়ের পরেও ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ এ-১ এর শীর্ষেই রয়েছে তারা। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ক্রোয়েশিয়া। তিনে থাকা পোল্যান্ডের সংগ্রহ ৪ পয়েন্ট। আর স্কটল্যান্ডের পয়েন্ট মাত্র ১।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।