ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

কঠিন সমীকরণের সামনে বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
কঠিন সমীকরণের সামনে বার্সা ছবি: সংগৃহীত

ঢাকা: লা লিগায় টানা তিন ম্যাচ হেরে বার্সেলোনার শিরোপা ধরে রাখাটাও এখন হুমকির মুখে! সবশেষ ভ্যালেন্সিয়ার বিপক্ষে ঘরের মাঠেই ২-১ গোলে হারের লজ্জায় ডোবেন মেসি-নেইমার-সুয়ারেজরা। লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে কাতালানদের মৌসুমের বাকি পাঁচ ম্যাচেই যে জিততে হবে।

যদি না অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ কোনো ম্যাচ হেরে না যায়।

বার্সার ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী জেরার্ড পিকে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে শেষদিকে গোলপোস্টের সামনে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শটে দলের হার এড়ানোর মোক্ষম সুযোগটি হাতছাড়া করেন এ স্প্যানিশ সেন্টার ব্যাক। তবে বাকি পাঁচ ম্যাচে শতভাগ জয়ে চোখ রাখছেন ২৯ বছর বয়সী এ ডিফেন্ডার।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে দলের হতাশাজনক পরাজয়ের রাতে মাইলফলক ছোঁয়া গোলের দেখা পান লিওনেল মেসি। পাঁচ ম্যাচের গোলখরা কাটিয়ে ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৫০০তম গোলের রেকর্ড গড়েন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

দলের সেরা তারকার রেকর্ডময় ম্যাচ হারের পেছনে ভাগ্যকেও দুষতে পারে বার্সা। পুরো ম্যাচজুড়ে প্রচুর গোলের সুযোগ তৈরি করেও ভাগ্যের সহায়তা পাননি লুইস এনরিকের শিষ্যরা। গোলবারের সামনে যেন প্রাচীর হয়ে ‍দাঁড়ান দিয়েগো আলভেস। ‘এমএসএন’ ত্রয়ী খ্যাত মেসি-সুয়ারেজ-নেইমার ‍তিনজনকেই নিশ্চিত গোল উদযাপন থেকে বঞ্চিত করেন ভ্যালেন্সিয়ার ব্রাজিলিয়ান গোলরক্ষক।

দু’সপ্তাহ আগেও ৯ পয়েন্টের লিড ছিল ‍বার্সার। কিন্তু টানা তৃতীয় হারে চার ম্যাচ ধরে জয়হীন কাতালানরা। এমন ছন্দপতনে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেতিকোর পয়েন্টও (৭৬) এখন সমান। গোল ব্যবধানেই কেবল এগিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এক পয়েন্টে পিছিয়ে থেকে তিনে রিয়াল মাদ্রিদ।

চার মৌসুমের মধ্যে তিনটি লিগ শিরোপা ঘরে তুলতে মৌসুমের শেষ পাঁচটি ম্যাচেই জিততে হবে বার্সাকে। পিকে আত্মবিশ্বাসী, তার দল ঘুরে দাঁড়িয়ে ঠিকই লিগ শিরোপা নিশ্চিত করবে, ‘আমরা পাঁচটা ম্যাচেই জিততে সক্ষম এবং আমাদের এই কাজটা করতেই হবে। দু-তিন সপ্তাহ আগে টিম যেমন ছিল এখনও তেমনই আছে। আমরা মানসিকভাবে ভালো আছি। সবকিছুই এখন আমাদের হাতে এবং আমরা সামনে এগিয়ে যেতে হবে। শিরোপা জেতার ব্যাপারে আমি আশাবাদী। ’

আগামী বুধবার (২০ এপ্রিল) পরবর্তী ম্যাচে স্বাগতিক দেপোর্তিভো লা করুণার মুখোমুখি হবে বার্সা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। আর মৌসুমের বাকি চার ম্যাচে লড়তে হবে স্পোর্টিং গিজন, রিয়াল বেটিস, এসপানিওল ও গ্রানাডার বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।