ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

সর্বোচ্চ ম্যাচ খেলে ক্যাসিয়াসের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুন ১, ২০১৬
সর্বোচ্চ ম্যাচ খেলে ক্যাসিয়াসের রেকর্ড ইকার ক্যাসিয়াস-ছবি:সংগৃহীত

ঢাকা: ইউরোপিয়ান খেলোয়াড় হিসেবে ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন ইকার ক্যাসিয়াস। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ইউরো’র প্রস্তুতি ম্যাচে খেলতে নেমে ১৬৭ ম্যাচের রেকর্ড মাইলফলক স্পর্শ করেন স্পেনের অভিজ্ঞ এ গোলরক্ষক।

 

পোর্তো তারকা বর্তমান স্পেন দলে গোলরক্ষক হিসেবে অবশ্য দ্বিতীয় পছন্দ। ডেভিড ডি গিয়া প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে লা রোজাদের জাল সামলান। বুধবার (০১ জুন) ক্যাসিয়াস রেকর্ড গড়তে পেছনে ফেলেন ১৬৬ ম্যাচ খেলা লাটভিয়ার মিডফিল্ডার ভিটালিজস আসতাফজেভসকে।

 

ক্যাসিয়াস স্পেন জাতীয় দলের হয়ে স্বর্ণালী সময় পার করেছেন। তার নেতৃত্বে দলটি ২০১০ বিশ্বকাপ ও ২০০৮ ও ২০১২ ইউরো চ্যাম্পিয়নসশিপ জিতেছে।

ক্যাসিয়াস এর আগে স্পেনের অনূর্ধ্ব-১৫, ১৬, ১৭, ১৮, ২০ ও ২১ লেভের হয়ে খেলেছেন। পরে ২০০০ সালে ৩ জুন সুইডেনের বিপক্ষে জাতীয় দলে তার অভিষেক হয়। পরবর্তীতে তিনি ২০০৮ সালে অধিনায়ক হন। এছাড়া ফ্রেঞ্চ বেকেনবাওয়ার ও দিদিয়ের দেশাম্পের মতো তিনি চ্যাম্পিয়নস লিগ ও ইউরো চ্যাম্পিয়নও হন।

২০১৫ সালের ৫ সেপ্টেম্বর ক্যাসিয়াস ভিন্ন একটি মাইলফলক স্পর্শ করেন। ইউরো ২০১৬ বাছাইপর্বে স্লোভাকিয়ার বিপক্ষে কোন গোল হজম না করে ১০০ ম্যাচে ‘ক্লিন শিট’ করার গৌরব অর্জন করেন।

ইউরোপে সর্বোচ্চ ম্যাচ খেলার সেরা পাঁচ ফুটবলার হলেন, ক্যাসিয়াস (১৬৭),  আসতাফজেভস (১৬৬), জিয়ানলুইজি বুফন (১৫৭), মার্টিন রিয়েম (১৫৬) লোথার ম্যাথিউস (১৫০) ও আন্দ্রেস সেভেনসন (১৪৮)।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ০১ জুন, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।