ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

হিগুয়েন গ্রেট, ভিন্ন ধাঁচের দিবালা: আর্জেন্টাইন কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৬
হিগুয়েন গ্রেট, ভিন্ন ধাঁচের দিবালা: আর্জেন্টাইন কোচ ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় দলে নিজের নামের প্রতি সুবিচার করতে না পেরে যেমনই হতাশাজনক পারফর্ম করেছেন আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েন, ঠিক তার উল্টোটা করেছেন ক্লাব ফুটবলে। জুভেন্টাসের এই তারকার সঙ্গে জুটি বেধেছেন আর্জেন্টাইন আরেক উঠতি তারকা পাওলো দিবালা।

বিশ্বকাপ বাছাইয়ে পেরু ও প্যারাগুয়ের বিপক্ষে এই দুই তারকা রয়েছেন আর্জেন্টিনার কোচ এদগার্দো বাউজার ঘোষিত স্কোয়াডে। জুভিদের হয়ে জুটি বাধা এই দুই শিষ্য প্রসঙ্গে বাউজা জানান, ‘তারা ক্লাব ফুটবলে অসাধারণ জুটি বেধেছে। সত্যিই আর্জেন্টাইনদের জন্য তা দারুণ খবর। ’

ইতালিয়ান চ্যাম্পিয়নদের হয়ে দারুণ সময় পার করা হিগুয়েন-দিবালা প্রসঙ্গে বাউজা জানান, ‘সিরি আ’তে আর্জেন্টাইন ফরোয়ার্ডদের লড়াই হবে। আমার কাছে মনে হচ্ছে হিগুয়েন-দিবালা জুটিই সেরা। যেখানে ইন্টারের হয়ে আছে এভার বানেগা-মাউরো ইকার্দি জুটি। গত মৌসুমে নাপোলির হয়ে বিশেষ একটি মৌসুম পার করেছে হিগুয়েন। নতুন ক্লাব জুভেন্টাসেও দ্রুত নিজেকে মানিয়ে নিচ্ছে। আমি নিশ্চিত যে জুভেন্টাসেও সে গত মৌসুমের মতো খেলবে। তার সঙ্গে থাকা দিবালা দুর্দান্ত ফুটবলার। দু’জনের জুটিটি সত্যিই অসাধারণ। ’

আর্জেন্টাইন কোচ আরও যোগ করেন, ‘হিগুয়েন-দিবালাকে নিয়ে জুভিরা এখন ইউরোপ সেরায় চোখ রাখছে। তারা হিগুয়েনকে চড়া মূল্য দিয়ে কিনেছে। আর্জেন্টিনার অন্য সব ফুটবলারদের মতো তাকেও মানুষ ভালোবাসে, ঘৃনা করে। আপনাকে মনে রাখতে হবে একটি ক্লাব তার পেছনে শুধু শুধু এতো অর্থ খরচ করেনি। কেউ মূল্যবান জিনিস বিনামূল্যে দেয় না। একজন কোচ হিসেবে আমি বলছি, হিগুয়েন গ্রেট স্ট্রাইকার। তার উপর আমার বিশ্বাস আছে। তার দুর্দান্তভাবে ফিরে আসাকে সম্মান করা দরকার। তার এই পারফর্ম আমি আর্জেন্টিনার পরের ম্যাচগুলোতে দেখতে চাই। ’

দিবালা প্রসঙ্গে বাউজা বলেন, ‘সে বয়সের তুলনায় দারুণ খেলোয়াড়। আমি অবাক হয়েছি তার পারফর্ম দেখে। ভিন্ন ধাঁচের দিবালা খুব শিগগিরই দলের তৃতীয় স্ট্রাইকার হিসেবে জায়গা করে নেবে। গোল করার ক্ষমতা তার অসাধারণ। গত দুই বছরে সে আরও পরিণত হয়েছে। ইতালিতে সিনিয়র ফুটবলারদের সঙ্গে মানিয়েও নিয়েছে। ২০১৬ সালটা তার জন্য গুরুত্বপূর্ণ। সে তরুণ হলেও আমি তার প্রতি আস্থা রেখেছি। ইতোমধ্যেই সে আমার আস্থার প্রতিদান দিয়েছে। আর্জেন্টাইন গ্রেটদের সারিতে থাকতে সে খুব দ্রুতই জায়গা করে নেবে বলে আমার বিশ্বাস। ’

সম্প্রতি একাধিক মেজর শিরোপার ফাইনালে উঠলেও আর্জেন্টিনার হয়ে হতাশার নাম ছিল গঞ্জালো হিগুয়েন। জাতীয় দল থেকে ছিটকে পড়া তারকা এই ফুটবলারকে দলের কোচ বাউজা আবারো ডেকে পাঠিয়েছেন। গত মৌসুমে ইতালিয়ান সিরি আ’তে ৩৬ গোল করে রেকর্ড গড়েন তিনি। ৯০ মিলিয়ন ইউরোর বিনিময়ে নাপোলি ছেড়ে এ মৌসুমে জুভেন্টাসে যোগ দেন হিগুয়েন। নতুন ক্লাবেও গোলমেশিন হিসেবে যথারীতি উজ্জ্বল এ তারকা।

ঘোষিত দলে রয়েছেন মেসির উত্তরসূরি ভাবা দিবালা। লাল কার্ড দেখায় গত ম্যাচে মাঠে নামা হয়নি এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া দিবালার।

বিশ্বকাপ বাছাইয়ে পেরু ও প্যারাগুয়ের বিপক্ষে পরের মাসের শুরুতে মাঠে নামবে মেসি বাহিনী। ৬ অক্টোবর পেরুর বিপক্ষে আর পাঁচ দিন পর প্যারাগুয়ের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। দলের কোচ বাউজা এরই মধ্যে ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করে দিয়েছেন।

এই মুহূর্তে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে পয়েন্ট তালিকার শীর্ষে এডিনসন কাভানি-লুইস সুয়ারেজদের উরুগুয়ে। দুইয়ে আছে নেইমারের ব্রাজিল। আর তিনে আছে মেসির আর্জেন্টিনা। শীর্ষে থাকা উরুগুয়ের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে থাকা ব্রাজিলের সমান পয়েন্ট হলেও আর্জেন্টিনা গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তিন নম্বরে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ১৮ সেপ্টেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।