ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

৩ জনের চূড়ান্ত তালিকা ছাড়াই ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
৩ জনের চূড়ান্ত তালিকা ছাড়াই ব্যালন ডি’অর ছবি: সংগৃহীত

ঢাকা: গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ফিফার সঙ্গে ছয় বছরের চুক্তি শেষ হওয়ায় পুনরায় ‘ব্যালন ডি’অর’ পুরস্কারে ফিরে আসার কথা নিশ্চিত করে খ্যাতনামা ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। তাই একীভূত ‘ফিফা ব্যালন ডি’অর’ অ্যাওয়ার্ড থাকছে না।

এবার নিয়মে পরিবর্তন আনার কথাও জানিয়েছে সাময়িকীটি।

বর্ষসেরা ফুটবলার নির্বাচনে সংক্ষিপ্ত তালিকা হবে ৩০ জনের। যা আগে ছিল ২৩ জনের। তিনজনের চূড়ান্ত তালিকা আর প্রকাশ করা হবে না। বছর শেষ হওয়ার আগেই সরাসরি বিজয়ী ও পরের অবস্থানগুলো জানা যাবে। আগের মতোই শুধুমাত্র নির্বাচিত আন্তর্জাতিক সাংবাদিকদের ভোটে সেরা খেলোয়াড় নির্ধারণ করা হবে। ফিফার সংশ্লিষ্টতা না থাকায় জাতীয় দলের কোচ ও অধিনায়কদের ভোট দেওয়ার সুযোগ নেই।

২০১৫ ফিফা ব্যালন ডি’অর বিজয়ী লিওনেল মেসির সঙ্গে সেরা তিনে ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার। এখন থেকে ব্যালন ডি’অরে তিনজনের ফাইনালিস্ট দেখা যাবে না।

এদিকে, ফিফা তাদের ‘ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ (বর্ষসেরা খেলোয়াড়) অ্যাওয়ার্ডটি চালু করবে কিনা সে বিষয়ে এখনো কোনো বিবৃতি দেয়নি। তা হলে আবারো আলাদা দু’টি ক্যাটাগরিতে (ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর) পুরস্কার দেওয়ার প্রথা নতুন করে দেখবে ফুটবল বিশ্ব।

১৯৫৬ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর দেওয়া হতো। এরপর ইউরোপে খেলা বিশ্বের যেকোনো দেশের খেলোয়াড়দের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয়। ২০০৭ সাল থেকে ইউরোপ সেরার বদলে বিশ্বের সেরা প্লেয়ার হিসেবে বিজয়ীর হাতে মর্যাদাপূর্ণ এ ট্রফিটি তুলে দেওয়া হয়।

২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার (১৯৯১ সাল থেকে শুরু) আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে রূপ নেয় ‘ফিফা ব্যালন ডি’অর’ এ। গত আট বছর ধরেই বর্ষসেরার খেতাব লিওনেল মেসি (পাঁচ বার) ও ক্রিস্টিয়ানো রোনালদোর দখলে।

প্রসঙ্গত, রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ আর পর্তুগালের হয়ে ইউরো জেতায় এবার ব্যালন ডি’অর জেতার দৌড়ে পরিষ্কার ফেভারিট রোনালদো। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইতিবাচক সিদ্ধান্ত নিলে ২০১৬ সালের ফিফা বর্ষসেরার স্বীকৃতি অর্জনের লক্ষ্যেও এগিয়ে থাকবেন সিআর সেভেন!

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।