ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

দুই পা হারানো ফুটবলারের পাশে মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
দুই পা হারানো ফুটবলারের পাশে মেসি ছবি: সংগৃহীত

ঢাকা: দুর্ঘটনায় দুই পা হারানো শন হোয়াইটারের জন্য তহবিল সংগ্রহে সই করা জার্সি পাঠিয়েছেন লিওনেল মেসি। আধা পেশাদার ইংলিশ ক্লাব নিউমার্কেট টাউনে খেলতেন হোয়াইটার।

কিন্তু মর্মান্তিক দুর্ঘটনা সব তছনছ করে দিল। তার কৃত্রিম পা লাগানোর জন্য এরই মধ্যে উদ্যোগ শুরু হয়ে গেছে।

আগামী ৯ অক্টোবর (রোববার) তহবিল বৃদ্ধির লক্ষ্যে ফুটবল ফ্যামিলি ডে আয়োজন করবে ক্যামব্রিজ ইউনাইটেড ক্লাব। সেখানে মেসির জার্সিটি নিলামে তোলা হবে।

দুর্ঘনাটি আরো বেশ কিছুদিন আগের। ইংল্যান্ডের সাফোক শহরে বন্ধু জোয়ি অ্যাবসকে গাড়ির টায়ার বদলাতে সাহায্য করার সময় একটি গাড়ি এসে দু’জনকে ছিটকে দেয়। প্রাণে বেঁচে গেলেও দুই পা হারিয়েছেন হোয়াইটার। এখনো গুরুতর অসুস্থ অ্যাবস। দোষী সাব্যস্ত হওয়ায় ৪০ বছর বয়সী জ্যান অ্যাডামেককে তিন বছর চার মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

হোয়াইটার কী কখনো ভেবেছিলেন, তার আর ফুটবল খেলা হবে না! কিন্তু বিশ্বের অনেক ফুটবলারই তার পাশে এসে দাঁড়িয়েছেন। তার উন্নত চিকিৎসা ও কৃত্রিম পা লাগানোর জন্য সবাই সাহায্যের হাত বাড়িয়েছেন। এটিই হোয়াইটারকে ‘নতুন’ আশা দেখাচ্ছে।

মেসি ছাড়াও তার ক্লাব সতীর্থ আরদা তুরান জার্সি দিয়েছেন। ইংলিশ তারকা ওয়েইন রুনি ও জন টেরিও এ কাতারে শামিল। চেলসি, লিভারপুল, টটেনহাম, ওয়েস্ট হাম ও ইংল্যান্ড জাতীয় দলের অনেকেই হোয়াইটারের জন্য এগিয়ে এসেছেন।

মেসি ও তুরানের কথা আলাদা করেই বলেছেন হোয়াইটার, ‘আমি জানি না মেসি ও তুরানকে কী করে ধন্যবাদ জানাব। আমরা তাদের জার্সি দু’টি নিলামে তুলতে যাচ্ছি এবং দেখি আমরা কী পেতে পারি। ’

ইতোপূর্বে ২০২০ প্যারালিম্পিকসে অংশগ্রহণ করার ইচ্ছা ব্যক্ত করেন হোয়াইটার। ওই ঘটনার পর অ্যাবসের সঙ্গে তার বন্ধুত্বটা আরো দৃঢ় হওয়ার দিকটিও তুলে ধরেছেন, ‘সে অসাধারণ বন্ধু। আগামী বছর আমার বিয়েতে তাকে উপস্থিত হওয়ার কথা বলেছিলাম। ওই রাতে আমার জীবন বাঁচাতে সে প্যারামেডিকসদের খবর দিয়েছিল। সে আমার জীবন বাঁচিয়েছে। তার সঙ্গে আমার বন্ধুত্বের তুলনায় এর চেয়ে বেশি কিছু তাকে শোধ করতে পারবো না এবং এই সময়টাতেও তাকে সাপোর্ট দিয়ে যাব। ’

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।