ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ড্রয়ের বৃত্তেই রিয়াল, সেল্টায় স্তব্ধ বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
ড্রয়ের বৃত্তেই রিয়াল, সেল্টায় স্তব্ধ বার্সা ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথমার্ধেই ৩-০ গোলে পিছিয়ে বার্সেলোনা। তাও আবার সেল্টা ভিগোর বিপক্ষে! এমনই এক ভুলে থাকার মতো দুঃস্বপ্নময় রাত কাটিয়েছে মেসিবিহীন বার্সা।

যদিও সেল্টার মাঠে ঘুরেও দাঁড়িয়েছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। কিন্তু শেষ পর্যন্ত ৪-৩ ব্যবধানে হারের লজ্জাই সঙ্গী হয় কাতালানদের।

ড্রয়ের বৃত্তেই আটকে আছে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। লা লিগায় টানা তিন ড্রয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও হারিয়েছে লস ব্লাঙ্কসরা। ঘরের মাঠেই ‘পুঁচকে’ এইবারের সঙ্গে ১-১ গোলের ফলাফলে সমর্থকদের হতাশই করেন বেল-বেনজেমা-রোনালদোরা।

সান্তিয়াগো বার্নাব্যুতে খেলা শুরুর ৬ মিনিটেই মিডফিল্ডার ফ্রান রিকোর গোলে লিড নেয় ভিজিটর এইবার। এগারো মিনিট বাদেই অবশ্য ক্রিস্টিয়ানো রোনালদোর পাসে গ্যালাকটিকোদের সমতায় ফেরান গ্যারেথ বেল। এই স্কোরলাইনেই ম্যাচের নিষ্পত্তি ঘটে। নির্ধারিত সময়ের আগ পর্যন্ত জিদান শিষ্যদের চোখেমুখে গোলের জন্য হাহাকারই ফুটে ওঠে।

সেল্টার মাঠে প্রথম একাদশে মাশ্চেরানো-ইনিয়েস্তা-রাকিটিচকে সাইডবেঞ্চে বসিয়ে রাখার চড়া মাশুল গুনতে হয় কোচ লুইস এনরিককে। ছন্নছাড়া মিডফিল্ড আর ডিফেন্স দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে ৩৩ মিনিটের মধ্যেই বার্সার জালে তিনবার বল পাঠায় স্বাগতিকরা। তিন নম্বরটি গোলটির পুরো কৃতিত্ব জেরেমি ম্যাথিউর (আত্মঘাতী গোল)। তার আগে দলকে এগিয়ে দেন পিওনে সিস্তো ও লাগো আসপাস।

দ্বিতীয়ার্ধে ইনিয়েস্তাকে মাঠে নামান এনরিক। ৫৮ মিনিটে তার অ্যাসিস্টে স্কোরশিটে নাম লেখান সেন্টারব্যাক জেরার্ড পিকে। ছয় মিনিট পর নেইমারের পেনাল্টিতে ম্যাচে ফেরে বার্সা। কিন্তু ৭৭ মিনিটে ‘ইচ্ছাকৃত’ ভুলে কাতালানদের স্তব্ধ করে দেন গোলরক্ষক স্টেগেন। গোলবারের কাছাকাছি চলে অ‍াসা আর্জেন্টাইন মিডফিল্ডার পাবলো হার্নান্দেজের শরীর বরাবর কিক নিতেই তার মাথায় লেগে উল্টো বল জালে জড়ায়। ৪-২ এ লিড নেয় সেল্টা।

নির্ধারিত সময়ের আগেই (৮৭) ডেনিস সুয়ারেজের ক্রসে জোড়া গোল আদায় করে নেন পিকে। ম্যাচে যোগ হয় বাড়তি উত্তেজনা। ৯০ মিনিটে দলকে সমতায় ফেরানোর সুবর্ণ সহজ সুযোগ হাতছাড়া করে স্বাগতিক দর্শকদের স্বস্তি এনে দেন নেইমার! পাঁচ মিনিটের ইনজুরি সময়ের অন্তিম মুহূর্তে আরেকটি গোলের সুযোগ পায় বার্সা। পিকের হ্যাটট্রিক হেডটি বারের উপর দিয়ে চলে যায়।

এদিকে, রিয়াল হারলেও ভ্যালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়ে তাদের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদ এখন সবার শীর্ষে অবস্থান করছে। সাত ম্যাচ শেষে তাদের সংগ্রহ চার জয় ও তিন ড্রয়ে ১৫। সমান পয়েন্টে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দুইয়ে নেমে গেছে রিয়াল। বার্সার অবস্থান চারে (১৪)। এক পয়েন্টে এগিয়ে থেকে তিনে সেভিয়া।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।