ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

মেসির হাতে বিশ্বকাপ দেখছেন রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৬
মেসির হাতে বিশ্বকাপ দেখছেন রোনালদিনহো ছবি: সংগৃহীত

ঢাকা: বার্সেলোনায় নিজের উত্তরসূরির পাশে আরো বেশি সময় কাটাতে চেয়েছিলেন। কিন্তু লিওনেল মেসির সঙ্গে মাত্র চার মৌসুম একত্রে খেলেন।

এটিই রোনালদিনহোর ক্যারিয়ারের একটি আক্ষেপ হয়ে থাকবে। শুধু তাই নয়, ব্রাজিলিয়ান তারকা জোর দিয়েই বলছেন, বিশ্বসেরা হিসেবে মেসির আর কিছুই প্রমাণ করার নেই। তার হাত ধরে আর্জেন্টিনার পরবর্তী বিশ্বকাপ জেতারও বড় সম্ভাবনাই দেখছেন ২০০২ ওয়ার্ল্ডকাপ জয়ী।

বয়সে মেসির চেয়ে সাত বছরের বড় রোনালদিনহো। ২০০৩ সালে তাকে পিএসজি থেকে ভাগিয়ে আনে বার্সা। পরের বছরই স্প্যানিশ জায়ান্টদের মূল দলে অভিষেক হয় মেসির। ২০০৮ সালে ব্রাজিলিয়ান কিংবদন্তি এসি মিলানে পাড়ি জমানোর পর ন্যু ক্যাম্পে দলের প্রাণভোমরা হয়ে ওঠেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। গত বছর মেসি প্রকাশ করেছিলেন, রোনালদিনহো নাকি তাকে বলেছিলেন ক্লাব থেকে বিদায়ের পর তার ১০ নম্বর জার্সিটি নিতে। বোঝাই যাচ্ছে, মেসির জন্য তার কতটা ভালোবাসা ছিল।

দেখতে দেখতে অনেকগুলো বছরই তো কেটে গেল। এ সময়ের মধ্যে বার্সার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন মেসি। সেই সঙ্গে লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরারও তিনি।

এক সাক্ষাৎকারে রোনালদিনহো বলেন, ‘আমি যা চেয়েছি সবই পেয়েছি এবং এর জন্য আমি কৃতজ্ঞ। অবশ্যই মেসির সঙ্গে আরো বেশি সময় খেলতে পারলে খুশি হতাম। আমি খুবই উচ্ছ্বসিত যে, তার ক্যারিয়ারের শুরুতেই প্রথম গোলটিতে সহায়তা (অ্যাসিস্ট) করতে পেরেছিলাম। ’

‘তাকে একজন গ্রেট খেলোয়াড় হয়ে উঠতে দেখেছি। মেসির সঙ্গে আরো বেশি সময় ধরে খেলতে পারলে ভালো হতো। কিন্তু ওই সময়ে আমার বার্সা অধ্যায় শেষ হয়ে গিয়েছিল এবং নতুন লক্ষ্য ঠিক করে নতুন কিছু অর্জনের সময় চলে আসে। তাই যে সময়টা এসেছিল তা ছিল ক্লাব ছাড়ার। ’-যোগ করেন রোনালদিনহো।

আর্জেন্টিনা দলের প্রতিও ভূয়সী প্রশংসা ঝরে রোনালদিনহোর কণ্ঠে, ‘মেসি একজন গ্রেট খেলোয়াড় এবং আর্জেন্টিনা ন্যাশনাল টিম একটি গ্রেট টিম। আমার বিশ্বাস, তাদের পরবর্তী বিশ্বকাপ জেতার সেরা সুযোগ রয়েছে। ’

বিশ্বসেরা হিসেবে মেসির আর কিছুই প্রমাণ করার নেই বলে মত রোনালদিনহোর, ‘মেসি প্রদর্শন করে যাচ্ছে যে, প্রতিদিন সেই সেরা। সপ্তাহের পর সপ্তাহ ধরে এমন লেভেলে খেলছে যেটায় স্পষ্ট সে আসলেই কতটা ভালো। তাই ওয়ার্ল্ডকাপে তার আর কিছু দেখানোর বাস্তব প্রয়োজন নেই। কিন্তু আমার বন্ধু হিসেবে সবসসময়ই তার মঙ্গল কামনা করি যেটা সব বন্ধুদের জন্যই করি। ’

বলা বাহুল্য, আর্জেন্টিনাকে এখনো কেনো বড় শিরোপা এনে দিতে পারেননি মেসি। দুর্ভাগ্যই বলতে হবে। ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পর পরের দুই বছরে টানা দু’বার কোপা আমেরিকার ট্রফি ছোঁয়ার কাছাকাছি গিয়েও খালি হাতে ফেরেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। এবার লক্ষ্য ২০১৮ ওয়ার্ল্ডকাপ। মেসিময় রাশিয়া বিশ্বকাপের ইঙ্গিত-ই তো দিলেন রোনালদিনহো!

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।