ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ক্রুইফের সেরা টিমে অনুপস্থিত মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
ক্রুইফের সেরা টিমে অনুপস্থিত মেসি ছবি: সংগৃহীত

ঢাকা: প্রয়াত ইয়োহান ক্রুইফ তার সর্বকালের সেরা একাদশে রাখেননি পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসিকে। নিজের বহুল অপেক্ষিত আত্মজীবনীতে আর্জেন্টাইন আইকনকে না রেখেই ড্রিম টিম সাজান সাবেক বার্সেলোনা ও নেদারল্যান্ডস কিংবদন্তি।

এ সপ্তাহেই ক্রুইফের আত্মজীবনী ‘মাই টার্ন’ প্রকাশিত হয়। গত ২৪ মার্চ ক্যান্সারের কাছে হার মেনে ৬৮ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। নিজের সময়ে তো বটেই, সর্বকালের অন্যতম সেরা ফুটবলারদের ছোট্ট তালিকায় থাকবেন ক্রুইফ। যিনি টোটাল ফুটবল নামের এক বিপ্লবের নাম।

অবশ্য, অবাক হওয়ার কিছু নেই! বর্তমানে খেলছেন এমন কাউকেই নিজের স্বপ্নের একাদশে রাখেননি ক্রুইফ। যদিও তিনি মেসির একজন বড় প্রশংসকই ছিলেন। কিন্তু আর্জেন্টাইন অধিনায়ককে সর্বকালের সেরা বলার পক্ষপাতী ছিলেন না। এই বিতর্ক করার সময় এখনও আসেনি বলেও অভিমত ব্যক্ত করেছিলেন।

গত জুনে কোপা আমেরিকা ফাইনালে হেরে মেসি যখন আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তখন যদি ক্রুইফ বেঁচে থাকতেন তবে মেসির নাম হয়তো এই গ্রেট টিমে রাখতেন।

খেলোয়াড়ী জীবনে সবাইকে মন্ত্রমুগ্ধ করে রাখা পেলে, দিয়েগো ম্যারাডোনা, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ববি চার্লটনের মতো তারকাদের বেছে নিয়েছেন ক্রুইফ। রিয়াল মাদ্রিদ লিজেন্ড আলফ্রেডো ডি স্টেফানোও আছেন। তবে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলার নাম থাকাটা আশ্চর্যকর হতে পারে যাকে ন্যু ক্যাম্পে কোচিং করিয়েছিলেন ক্রুইফ।

ক্রুইফের সেরা একাদশ: লেভ ইয়াসিন, কার্লোস আলবার্তো, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, রুড ক্রোল, পেপ গার্দিওলা, আলফ্রেডো ডি স্টেফানো, ববি চার্লটন, গারিঞ্চা, দিয়েগো ম্যারাডোনা, পেলে, পিয়েত কায়জার।

প্রসঙ্গত, আয়াক্সে শুরু হয়ে ক্রুইফের ক্যারিয়ার পূর্ণতা পায় বার্সায়। ডাচ ক্লাবটির হয়ে টানা তিনবার ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়নস লিগ) জিতেছিলেন। কোচ হিসেবেও এই দুই ক্লাবকে অনেক সাফল্য এনে দিয়েছেন। তার হাত ধরে প্রথমবারের মতো (১৯৯০-৯১) ইউরোপ সেরার মুকুট জেতে স্প্যানিশ জায়ান্টরা। অন্যদিকে, ১৯৭৪ বিশ্বকাপে ডাচদের শিরোপার কাছাকাছি নিয়ে গিয়েছিলেন। ফাইনালে এগিয়ে থেকেও তৎকালীন পশ্চিত জার্মানির কাছে ২-১ গোলে হেরে যায় নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।